Apan Desh | আপন দেশ

খাদ্যে মূল্যস্ফীতি আরও বাড়ল 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৫১, ১৩ মে ২০২৪

আপডেট: ১৭:৫৬, ১৩ মে ২০২৪

খাদ্যে মূল্যস্ফীতি আরও বাড়ল 

ছবি: সংগৃহীত

গত এপ্রিল মাসে খাদ্য মূল্যস্ফীতি আবারও বেড়েছে। ১০ শতাংশের ওপরে উঠেছে। ১০.২২ শতাংশে দাঁড়িয়েছে। মার্চ মাসে এ হার ছিল ৯.৮৭ শতাংশ। তার আগে, ২০২৩ সালের নভেম্বর মাসে খাদ্য মূল্যস্ফীতি ছিল ১০.৭৬ শতাংশ। অর্থাৎ চার মাস পর খাদ্য মূল্যস্ফীতি আবার ১০ শতাংশ ছাড়াল।

সোমবার (১৩ মে) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) মূল্যস্ফীতির হালনাগাদ তথ্য প্রকাশ করেছে। সেখানে এ চিত্র পাওয়া গেছে।

এপ্রিল মাসে খাদ্য বহির্ভূত মূল্যস্ফীতি কিছুটা কমেছে; গত মাসে এ হার ছিল ৯.৩৪ শতাংশ। মার্চ মাসে যা ছিল ৯.৬৪ শতাংশ। এদিকে গত এপ্রিল মাসে সার্বিক মূল্যস্ফীতি কিছুটা কমে ৯.৭৪ শতাংশ হয়েছে; আগের মাসে এ হার ছিল ৯.৮১ শতাংশ।

হিসেব বলছে, শহরের চেয়ে গ্রামে মূল্যস্ফীতির হার বেশি। গত এপ্রিল মাসে গ্রামীণ এলাকায় জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির হার ছিল ৯.৯২ শতাংশ। শহরে কিছুটা কম, ৯.৪৬ শতাংশ। অর্থাৎ, গত মাসে শহর থেকে গ্রামের মানুষের উপর জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির চাপ বেশি ছিল। 

বিশ্লেষকেরা বলেন, মূল্যস্ফীতি এক ধরনের কর, যা ধনী-গরিব-নির্বিশেষে সবার চাপ বাড়ায়। আয় বৃদ্ধির তুলনায় মূল্যস্ফীতি বেশি বেড়ে গেলে গরিব ও মধ্যবিত্তের সংসার চালাতে ভোগান্তি বাড়ে। এমনিতেই জিনিসপত্রের দাম বেশ চড়া। তার সঙ্গে চিকিৎসা, পরিবহনসহ খাদ্যবহির্ভূত খাতেও খরচ বেড়েছে। সব মিলিয়ে মূল্যস্ফীতির চাপ সামলাতে হিমশিম খাচ্ছে মানুষ।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়