Apan Desh | আপন দেশ

বেক্সিমকো শেয়ার কারসাজির দায়ে ৪২৮ কোটি টাকা জরিমানা 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৪৯, ১ অক্টোবর ২০২৪

আপডেট: ১৯:২৪, ১ অক্টোবর ২০২৪

বেক্সিমকো শেয়ার কারসাজির দায়ে ৪২৮ কোটি টাকা জরিমানা 

ফাইল ছবি

বেক্সিমকোর শেয়ার নিয়ে বাজারের কারসাজির দায়ে ৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। জরিমানার পরিমান ৪২৮ কোটি ৫২ লাখ টাকা। মঙ্গলবার (১ অক্টোবর) বাংলাদেশ সিকিউরিটি অ্যাণ্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৯২৪তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

বিএসইসির কমিশনার ও মুখপাত্র ফারজানা লালারুখ এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, কমিশন চেষ্টা করছে নানা অসঙ্গতি ও অনিয়ম খুজে বের করতে। যথাযথ ব্যবস্থা নিতেও বর্তমান কমিশন বদ্ধপরিকর।

ওষুধখাতের কোম্পানী বেক্সিমকোর মালিক শেয়ারবাজারে ‘দরবেশ’ খ্যাত সালমান ফজলুর রহমান (সালমান এফ রহমান)। যিনি সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টার দায়িত্বে ছিলেন। গত ৫ আগষ্ট আওয়ামী লীগ নেতৃত্বতাধীন সরকার পতনের পর গা ঢাকা দেন তিনি। গত ১৩ আগস্ট তিনি দাড়ি-গোফ কেটে পালানোর সময় আটক হন।  

বিএসইসির মুখপাত্রের দেয়া তথ্যমতে, ২০২১ সালের ২৮ জুলাই থেকে ৬ সেপ্টেম্বর এবং ২০২২ সালের ২ জানুয়ারি থেকে ১০ মার্চ নাগাদ কর্ম দিবসে উল্লিখিত ১৭ ব্যক্তি ও প্রতিষ্ঠান কারসাজি করেছেন। বিএসইসির বিধি মতে, তাদের মোট ৪২৮ কোটি ৫২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। 

কারসাজির সঙ্গে জড়িত মুশফিকুর রহমান ১২৫ কোটি টাকা, ক্রিসেন্ট লিমিটেড ৭৩ কোটি টাকা,এআরটি ইন্টারন্যাশনাল লিমিটেড ৭০ কোটি টাকা, মমতাজুর রহমান ৫৮ কোটি টাকা,মারজানা রহমান ৩০ কোটি টাকা, জুপিটার বিজনেস লিমিটেড ২২ কোটি ৫০ লাখ টাকা,আব্দুর রউফ ৩১ কোটি টাকা, অ্যাপোলো ট্রেডিং লিমিটেড ১৫ কোটি ১ লাখ টাকা এবং ট্রেডনেক্সট ইন্টারন্যাশনাল লিমিটেড ৪ কোটি ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। 

এদিকে সম্প্রতি বাজারে আসা ৯টি আইপিওতে কোনো কারচুপি হয়েছে কিনা তা যাচাই করবে বিএসইসি। কোম্পানি প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) ও রিপিট আইপিওর (আরপিও) মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে সংগ্রহ করা টাকা কোথায় ও কিভাবে বিনিয়োগ করেছে, ওই টাকার কত অংশ বিনিয়োগ হয়েছে, কতটা বাকী আছে- ইত্যাদি বিষয় খতিয়ে দেখা হবে।

যে ৯টি কোম্পানি পরিদর্শন করবে বিএসইসি- বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি), বেস্ট হোল্ডিংস লিমিটেড, ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড, জেএমআই হসপিটাল রিকুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেড, লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেড, নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, রিং শাইন টেক্সটাইল লিমিটেড, সিকদার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং সিলভা ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়