Apan Desh | আপন দেশ

ছাগলকাণ্ডের মতিউরের জমির হিসাব চায় দুদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:০৫, ৩০ জুন ২০২৪

ছাগলকাণ্ডের মতিউরের জমির হিসাব চায় দুদক

ফাইল ছবি

ছাগলকাণ্ডে আলোচিত এনবিআর সাবেক কর্মকর্তা মতিউর রহমানের আয় বহির্ভূত জমিজমার হিসাব চেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তার পরিবারের সদস্যদেরও জমিজমার হিসাব চেয়েছে সংস্থাটি। এজন্য দেশের বিভিন্ন জেলার সাব-রেজিস্ট্রি অফিসে চিঠি দেয়া হয়েছে।

রোববার (৩০ জুন) ওই চিঠি পাঠিয়েছে দুদক।

এর আগে, মতিউরের বিরুদ্ধে চারবার দুর্নীতির অভিযোগ পায় দুদক। কিন্তু প্রতিবারই নানা কৌশলে ও প্রভাব খাটিয়ে দুর্নীতির অভিযোগে ক্লিন চিট পেয়েছিলেন ছাগলকাণ্ডের মতিউর রহমান।
 
দুদকে ২০০৪ সালে মতিউর রহমানের বিরুদ্ধে সর্বপ্রথম অভিযোগ আসে। ওই সময় তার বিরুদ্ধে হুন্ডির মাধ্যমে টাকা পাচারের অভিযোগ উঠে। অভিযোগ আছে, হুন্ডির মাধ্যমে পাচার করা টাকা প্রবাসী কোনো এক আত্মীয়র মাধ্যমে দেশে ফিরিয়ে এনে, তা রেমিট্যান্স বাবদ দেখিয়ে দিয়েছিলেন ট্যাক্স ফাইলে।

আবারো ২০০৮ সালে মতিউর রহমানের বিরুদ্ধে দুদকে অভিযোগ জমা পড়ে। এবার অভিযোগ বিলাসবহুল পণ্যের শুল্ক মাফ করিয়ে দেয়ার মাধ্যমে অবৈধভাবে অর্থ উপার্জন। কিন্তু তদন্ত শুরু হতে না হতেই প্রভাবশালীদের চাপে তা চাপা পড়ে যায়, ক্লিন চিট পান মতিউর। 

এরপর ২০১৩ ও ২০২১ সালে আরও দুবার দুদকে তার বিরুদ্ধে অভিযোগ দেয়া হয়। অভিযোগ ছিল অবৈধ সম্পদ ও সম্পত্তির। কিন্তু কৌশলী মতিউর অবৈধ সম্পদকে পারিবারিক ব্যবসা ও ঋণ দেখিয়ে প্রস্তুত করেন ট্যাক্স ফাইল। ফলে আবারও ক্লিন চিট।

তবে পঞ্চমবারের মতো তদন্তে নেমে দুদক আগের চারবারের প্রতিটি বিষয়ে পর্যালোচনা করার আশ্বাস দিয়েছে। একই সঙ্গে আশ্বাস দিয়েছে, যে বা যাদের মাধ্যমে বারবার দায়মুক্তি পেয়েছে মতিউর, তা-ও খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের।
 
সম্প্রতি ঈদুল আজহার আগে মতিউর রহমানের ছেলে মুশফিকুর রহমান ইফাতের ১৫ লাখ টাকায় ছাগল কেনার একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। এর পরিপ্রেক্ষিতেই এনবিআরের এ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ ওঠে দুর্নীতির। 

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়