Apan Desh | আপন দেশ

লিবিয়ায় মানবপাচার চক্রের মূলহোতা গ্রেফতার 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:০৪, ২৯ জুন ২০২৪

লিবিয়ায় মানবপাচার চক্রের মূলহোতা গ্রেফতার 

ছবি : সংগৃহীত

লিবিয়ায় মানব পাচারকারী চক্রের মূল হোতাসহ দুজনকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। তারা হলো-বাদশা মিয়া (৪২) ও সহযোগী আরজু বেগম (৩১)। বুধবার (২৬ জুন) কক্সবাজারের পেকুয়া থেকে সিআইডির সিরিয়াস ক্রাইম টিএইচবি শাখা তাদের গ্রেফতার করে। জানা গেছে, বাদশার বাবার নাম নুরুল ইসলাম ও আরজুর স্বামীর নাম রেজাউল করিম। দু’জনের বাড়ি পেকুয়াতে এবং তারা সম্পর্কে প্রতিবেশী চাচাতো ভাই-বোন।

সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার আজাদ রহমান জানান, চক্রটি অসহায় লোকদের উন্নত জীবনের স্বপ্ন দেখিয়ে প্রথমে ভিজিট ভিসায় দুবাই নিয়ে যায়। সেখান থেকে লিবিয়ায় অবস্থানরত আরজু বেগমের স্বামী রেজাউল করিমের নেতৃত্বে তাদের আটক করা হয়। পরে মুক্তিপণ আদায়ের উদ্দেশে অন্য চক্রের কাছে হস্তান্তর করা হয়। তারা ভুক্তভোগীদের পরিবারের কাছে ইমোতে কল দিয়ে নির্যাতনের ভিডিও দেখিয়ে মুক্তিপণ দাবি করত। 

মুক্তিপণ প্রদানের পর ঝুঁকিপূর্ণভাবে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে পাঠানো হত। এ প্রক্রিয়ায় অনেক ভুক্তভোগী সাগরে মারা গেছে আবার কেউ বেঁচে ফিরেছে। খুব অল্পসংখ্যক ইউরোপে পৌঁছতে পেরেছে।

সিআইডি জানায়, মানব পাচার করে মুক্তিপণ আদায়সংক্রান্ত মাগুরা সদর থানার একটি মামলা তদন্তকালে তারা জানতে পারেন, মাগুরার আড়ুয়াকান্দি গ্রামের জালাল উদ্দিন মোল্লার ছেলে ভুক্তভোগী নাছির হোসেন গত বছরের ১৮ ডিসেম্বর তার চাচা ওমর আলীর মাধ্যমে ভারত ও দুবাই হয়ে লিবিয়া যান। সেখানে লিবিয়া প্রবাসী জনৈক মাহবুবুর রহমান ছদরুলের তত্ত্বাবধানে তিনি টাইলসের কাজ করতেন। চার মাস পূর্বে নাছিরকে লিবিয়ার অজ্ঞাত স্থানে মানব পাচারকারী চক্র আটক করে নিয়ে যায়। মুক্তিপণের দাবিতে ইমোতে কল করে ১৫ লাখ টাকা দাবি করেন।

তদন্তে সিআইডি দেখতে পায়, বাদশা মিয়া তার ব্যবসাপ্রতিষ্ঠানের নাম ব্যবহার করে একটি কারেন্ট অ্যাকাউন্ট খুলে আরজু বেগমকে তা ব্যবহার করতে দেন। ওই অ্যাকাউন্টে মোট ১২ লাখ ৫০ হাজার ৯১০ টাকা জমা হয় এবং ১০ লাখ ৯৭ হাজার ২৮৫ টাকা উত্তোলন করা হয়। বাদশা মিয়াকে কক্সবাজারের পেকুয়া থানাধীন আবিদ স্টোর নামের একটি ব্যবসাপ্রতিষ্ঠান থেকে গ্রেফতার করা হয়। 

এছাড়া তার প্রতিবেশী আরজু বেগমের স্বামী রেজাউল করিম লিবিয়ায় মানব পাচারের সঙ্গে জড়িত থাকায় তাকেও গ্রেফতার করা হয়েছে। তারা দুজন আন্তর্জাতিক মানব পাচারকারী চক্রের সঙ্গে যুক্ত থাকার কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন বলে সিআইডি জানিয়েছে।

আপন দেশ/এইউ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়