Apan Desh | আপন দেশ

‘জীবন-জীবিকার স্বার্থে বিল দখলমুক্ত করতে কোদাল হাতে নিয়েছি’

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত: ২৩:২৯, ২৭ মে ২০২৩

‘জীবন-জীবিকার স্বার্থে বিল দখলমুক্ত করতে কোদাল হাতে নিয়েছি’

ছবি: আপন দেশ

সরকারি সম্পত্তি বেদখল হলে বিলে ১৩ গ্রামের অন্তত তিন হাজার জেলে আর মাছ শিকার করতে পারব না। আয়ের একমাত্র পথ বন্ধ হয়ে যাবে, পরিবার নিয়ে অনেকেই পথে বসবেন। জীবন-জীবিকার স্বার্থে বিল দখলমুক্ত করতে কোদাল হাতে নিয়েছি- ক্ষোভ আর বুকে কষ্ট নিয়ে ছলছল চোখে এমন করেই বলছিলেন চককসবা বিল মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি নজরুল ইসলাম।

নওগাঁর মান্দা উপজেলার একটি সরকারি বিলের বাঁধ অপসারণে কোদাল হাতে বিলে নেমেছেন জেলেরা। শনিবার (২৭ মে) সকাল থেকে বিলের আশপাশের ১৩টি গ্রামের তিনশ’র বেশি জেলে প্রভাবশালীদের দেয়া বাঁধ কেটে অপসারণ কাজ শুরু করেন। 

সরকারি দল সমর্থিত কিছু ব্যক্তি এ বাঁধ দিচ্ছিল বলে এলাকাবাসীর অভিযোগ। বাঁধ অপসারণের সময় বিল এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে।

খবর পেয়ে দুপুরের দিকে ওই বিলে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালান উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাকির মুন্সী। 

প্রশাসনের উপস্থিতি টের পেয়ে মাটি কাটার উপকরণ ফেলে পালিয়ে যায় অবৈধ বাঁধ নির্মাণকারী দখলবাজরা। পরে সেখান থেকে একটি খননযন্ত্র জব্দ করা হয়। 

উজানের পানি নিষ্কাশনের জন্য উপজেলার চককসরা বিলের ভেতর দিয়ে একটি খাল আছে। সেই খালের মুখ বন্ধ করে খণ্ড খণ্ড বাঁধ দিয়ে সরকারি সম্পত্তি দখল করে নিচ্ছে স্থানীয় কিছু প্রভাবশালী ব্যক্তি। 

স্থানীয় জেলে ও কৃষকদের অভিযোগ, এতে বর্ষা মৌসুমে চককসবা বিলের উজানে থাকা ৬-৭টি বিলের পানি নিষ্কাশন হতে পারবে না। জলাবদ্ধতার কবলে পড়ে উজানের ওইসব বিলের তিন ফসলি জমিতে চাষাবাদ ব্যহত হবে। 

চককসবা বিল মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি নজরুল ইসলাম বলেন, সরকারি সম্পত্তি বেদখল হলে বিলে আর মাছ শিকার করতে পারবে না ১৩ গ্রামের অন্তত তিন হাজার জেলে। জেলেদের জীবন-জীবিকার স্বার্থে বিলটি দখলমুক্ত করতে নিজেরাই কোদাল হাতে বিলে নেমেছি।

উপজেলার নলতৈড় গ্রামের বাসিন্দা মাহবুব আলম বলেন, শুকনো মৌসুমে খালের পানি ব্যবহার করে বিলে বোরো ধানের চাষ করেন এলাকার কৃষকেরা। খালের মুখে বাঁধ দেয়ায় বিলের স্বাভাবিক পানি প্রবাহ বাধাগ্রস্থ হয়ে জলাবদ্ধতার সৃষ্টি হবে। আগামীতে বিলে আর বোরো ধানের চাষ হবে না। 

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাকির মুন্সী বলেন, চককসবা বিল দখলমুক্ত করতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হয়। কিন্তু প্রশাসনের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায় দখলবাজরা। পরে পরিত্যক্ত অবস্থায় খননযন্ত্রের একটি ব্যাটারি জব্দ করা হয়েছে। একইসঙ্গে বিলের স্বাভাবিক অবস্থা বজায় রাখতে দখলবাজদের দেয়া বাঁধ অপসারণের জন্য জেলেদের নির্দেশ দেয়া হয়েছে। 

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়