Apan Desh | আপন দেশ

কলেজের সভাপতি মাধ্যমিক পাস খোকন

ফরিদপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৯:২৩, ৪ অক্টোবর ২০২৪

কলেজের সভাপতি মাধ্যমিক পাস খোকন

ফাইল ছবি

আইনকে বৃদ্ধা আঙ্গুলী দেখিয়ে স্বল্পপাশেই ঐতিহ্যবাহী আলফাডাঙ্গা আদর্শ কলেজের গভনিং বডির সভাপতি করা হয়েছে খোশবুর রহমান খোকন। তিনি ফরিদপুর আলফাডাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম আব্দুল আলীম সুজার ভাতিজা।

১২ দিন আগে করা কমিটির সভাপতি পরিবর্তন করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের আপন ভাতিজা ও উচ্চ মাধ্যমিক পাস খোকনকে একটি ডিগ্রি কলেজের সভাপতি করায় গোটা আলফাডাঙ্গায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। খোকন আলফাডাঙ্গা উপজেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক। তিনি স্থানীয় প্রয়াত ইউসুফ শেখের ছেলে এবং স্থায়ীভাবে ঢাকায় বসবাস করেন। শুক্রবার খোকন আলফাডাঙ্গায় মোটরসাইকেল শোভাযাত্রা করে কলেজ সভাপতি হওয়ার খবরও জানান দিয়েছেন। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ম্যানুয়ালে (গভর্নিং বডি সংবিধি ২০১৯) সুস্পষ্টভাবে উল্লেখ আছে, সংসদ সদস্য ব্যতীত কলেজ গভর্নিং বডির সভাপতি ও বিদ্যুৎসাহী সদস্য মনোনয়নের ক্ষেত্রে আবেদনপত্রের সঙ্গে প্রস্তাবিত ব্যক্তিগণের শিক্ষাগত যোগ্যতা কমপক্ষে স্নাতক হতে হবে। বাধ্যতামূলকভাবে প্রস্তাবিত ব্যক্তিদের শিক্ষাগত যোগ্যতার কপিও জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রেরণের নিয়ম রয়েছে। 

সূত্রে জানা যায়, আলফাডাঙ্গা আদর্শ কলেজ প্রস্তাবিত তিন নামের মধ্যে এমবিবিএস চিকিৎসক, সাবেক অধ্যক্ষ ও এমবিএ ডিগ্রিধারীর মধ্যে প্রথমে জাতীয় বিশ্ববিদ্যালয় গত ১৯ সেপ্টেম্বর ডা. মাফরুহা রহমানকে সভাপতি মনোনয়ন দেয়। এরপর অজ্ঞাত কারণে গত ৩ অক্টোবর এ মনোনয়ন পরিবর্তন করে এইচএসসি পাস খোশবুর রহমান খোকনকে মনোনয়ন দেয়। 

একাধিক সূত্রে জাতীয় বিশ্ববিদ্যালয়ে খোঁজ নিয়ে জানা গেছে, খোশবুর রহমান সাদা কাগজে জাতীয় বিশ্ববিদ্যালয়ে একটি জীবন বৃত্তান্তে নিজেকে বিএ পাস দাবিকৃত জমা দিলেও বাস্তবে তিনি সার্টিফিকেট জমা দেননি। 

এ বিষয়ে যোগাযোগ করা হলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শক আব্দুল হাই সিদ্দিক সরকার বলেন, স্নাতক পাস না হলে কোনভাবেই কলেজ গভর্নিং বডির সভাপতি হওয়ার সুযোগ নেই। আলফাডাঙ্গা আদর্শ কলেজের বিষয়টি আমরা খতিয়ে দেখবো। উপাচার্য মহোদয়ের দৃষ্টিতে আনবো। 

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের ভাতিজা ও উচ্চ মাধ্যমিক পাস একজনকে কলেজ গভর্নিং বডির সভাপতি করা প্রসঙ্গে জানতে চাইলে সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী এহছানুল হক মিলন বলেন, বিষয়টি দুঃখজনক। নিশ্চয়ই জাতীয় বিশ্ববিদ্যালয় বিষয়টির পুনঃমূল্যায়ন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

যোগাযোগ করা হলে খোশবুর রহমান খোকন মোটর শোভাযাত্রার বিষয়টি স্বীকার করেন। তবে তিনি ডিগ্রি পাস কিনা এ বিষয়ে সদুত্তর দেননি।

আপন দেশ/মাসুম/কেএইচ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়