Apan Desh | আপন দেশ

কক্সবাজারে ২৩ বছরে সর্বোচ্চ বৃষ্টি

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত: ১০:৪৯, ১৪ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১১:১০, ১৪ সেপ্টেম্বর ২০২৪

কক্সবাজারে ২৩ বছরে সর্বোচ্চ বৃষ্টি

ছবি: সংগৃহীত

কক্সবাজারে গত ২৪ ঘণ্টায় রেকর্ড ৫০১ মি.মি. বৃষ্টিপাত হয়েছে। এটি গত ২৩ বছরের মধ্যে দেশে সর্বোচ্চ। 

অতি ভারী এ বৃষ্টির কারণে পাহাড় ধসে ৬ জনের মৃত্যু হয়েছে। জলাবদ্ধতায় ডুবে গেছে পর্যটন নগরীর হোটেল-মোটেল। প্রায় ১০০টি গ্রাম পানিবন্দি হয়ে পড়েছে।

আবহাওয়া অধিদফতরের তথ্যমতে, বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বিকেল থেকে শুক্রবার (১৩ সেপ্টেম্বর) বিকেল পর্যন্ত এ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর আগে, ২০০১ সালে চট্টগ্রামের সন্দ্বীপে সর্বোচ্চ ৫৯০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল।

অতি ভারী বৃষ্টির ফলে কক্সবাজার শহরের ৯০ শতাংশ এলাকায় জলাবদ্ধতা দেখা দিয়েছে। প্রধান সড়কসহ শহরের ৫০টি উপসড়ক পানিতে তলিয়ে গেছে। ব্যবসা প্রতিষ্ঠান ও বাসাবাড়িতে পানি ঢুকে বিপুল ক্ষয়ক্ষতি হয়েছে। শহরের অপরিকল্পিত সড়ক উন্নয়ন এবং নালা পরিষ্কারের অভাব জলাবদ্ধতার জন্য দায়ী বলে মনে করছেন স্থানীয়রা।

টানা ২০ ঘণ্টার ভারী বৃষ্টিতে কক্সবাজারের পর্যটন এলাকায় বিপাকে পড়েছেন ২৫ হাজারেরও বেশি পর্যটক। সৈকত এলাকায় লাল নিশানা টাঙিয়ে সমুদ্রে নামতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে এ বৃষ্টিপাত শুরু হয়েছে। আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টায় আরও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আপন দেশ/অর্পিতা 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়