Apan Desh | আপন দেশ

ঝাড়ুতে সাবলম্বী পটল গ্রাম

টাঙ্গাইল প্রতিনিধি

প্রকাশিত: ১৫:৩২, ১৩ সেপ্টেম্বর ২০২৪

ঝাড়ুতে সাবলম্বী পটল গ্রাম

ছবি: আপন দেশ

ফুল ঝাড়ু তৈরি করে অর্থনৈতিকভাবে সাবলম্বী হয়েছে। টাঙ্গাইলের কালিহাতীর পটল গ্রাম। 

ঢাকাসহ দেশের সর্বত্র পাইকারি বাজারে এ ঝাড়ুর প্রচুর চাহিদা রয়েছে। প্রতি পিস ঝাড়ুর পাইকারি দাম ৩৫ থেকে ৭০ টাকা। এতে প্রতি মাসে ৩ কোটি টাকার বাণিজ্য হয়। অনেকেই এ ঝাড়ু বিক্রি করে নিজেদের ভাগ্য বদল করেছেন এ গ্রামের মানুষ।

গ্রামটির প্রায় প্রতিটি বাড়িতেই ছোট-বড় ঝাড়ু কারখানা রয়েছে। যেখানে প্রতিদিন ভোরে সূর্য ওঠার পর থেকেই শুরু হয় ঝাড়ু তৈরির কাজ। এ শিল্প কেন্দ্র করে কর্মসংস্থানের সুযোগ হয়েছে গ্রামের প্রায় ১০ হাজার মানুষের। এতে করে পাল্টে গেছে গ্রামের অর্থনৈতিক চিত্র। 

এ কাজে সংশ্লিষ্ট শ্রমিকরা আপন দেশকে বলেন, আমরা এখানে প্রায় ৭ থেকে ৬ বছর যাবত কাজ করছি। আগে বেতন কম পেতাম। এখন মাসে ২০ থেকে ২২ হাজার টাকা পাই। এখানে মহিলারা ঝাড়ু ফিটিং করে এবং বাচ্চারা টেপ পেঁচানোর কাজ করে।

তবে উলু ফুলের দাম বৃদ্ধি এবং পরিবহন সমস্যায় পড়তে হয় তাদের।

কারখানা মালিকরা আপন দেশকে জানিয়েছেন, উলু ফুলগুলো খাগড়াছড়ি, রাঙামাটি, কাপ্তাই, বান্দরবান ও কক্সবাজার থেকে সংগ্রহ করি। আগের চেয়ে খরচ অনেক বেশি। সরকারকে ট্যাক্স দিয়ে পণ্য আনলেও রাস্তাঘাটে নির্যাতিত হই। আগে ভালো বিক্রি হত। কারণ ব্যবসায়ী কম ছিল। এখন ব্যবসায়ী বাড়াতে অনেক কষ্ট হচ্ছে।

জেলার কালিহাতীর দুর্গাপুর গ্রামের ঝাড়ু ব্যবসায়ী মো. নুর উদ্দীন আপন দেশকে বলেন, আট বছর ধরে এ কাজ করছি। পরিবার-আত্মীয় স্বজনসহ ১৫ থেকে ২০ জনের মতো আগে কাজ করতো। তবে এখন আগের মতো কাজ নেই।

পটল গ্রাম ঝাড়ু ব্যবসায়ী সমিতির উপদেষ্টা মো. নজরুল ইসলাম আপন দেশকে জানান, পণ্যের পরিবহন খরচ বেশি হওয়ায় প্রতি গাড়িতে ৬০ থেকে ৭০ হাজার টাকা খরচ পড়ে। 

আপন দেশ/অর্পিতা 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়