Apan Desh | আপন দেশ

পর্যটকের অভাবে বেকার কক্সবাজারের আলোকচিত্রীরা

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত: ১৪:১৮, ৯ সেপ্টেম্বর ২০২৪

পর্যটকের অভাবে বেকার কক্সবাজারের আলোকচিত্রীরা

ছবি: সংগৃহীত

পর্যটকদের অভাবে কক্সবাজারের আলোকচিত্রীরা গত এক মাসে আয় বন্ধে অলস সময় পার করছেন। পর্যটন মৌসুমে সাধারণত কক্সবাজার সমুদ্র সৈকতে প্রচুর পর্যটকের ভিড় থাকে। তবে চলমান পরিস্থিতিতে এ সংখ্যা আশঙ্কাজনকভাবে কমে গেছে। ফলে জীবিকা নির্বাহ করতে হিমশিম খাচ্ছেন সেখানে কাজ করা আলোকচিত্রীরা।

করোনা পরবর্তী সময়ে কিছুটা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও সাম্প্রতিক সময়ে বৈরী আবহাওয়া, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন এবং নতুন সরকার গঠনের পর পর্যটক উপস্থিতি কমে যায়। এতে আলোকচিত্রীরা চরম অর্থনৈতিক সংকটে পড়েছেন। অনেক আলোকচিত্রীর পরিবার বর্তমানে বিপাকে রয়েছে। কারণ পর্যটকদের ছবি তোলার মাধ্যমেই তাদের রোজগারের একমাত্র উৎস।

স্থানীয় আলোকচিত্রীরা জানান, প্রতিদিনের আয়-রোজগার নির্ভর করে পর্যটকদের উপস্থিতির ওপর। কিন্তু গত এক মাস ধরে সৈকতে পর্যাপ্ত পর্যটক না থাকায় তারা ছবি তোলার সুযোগ পাচ্ছেন না। এতে তাদের আর্থিক দুরাবস্থা প্রকট আকার ধারণ করেছে।

একজন আলোকচিত্রী বলেন, আগে প্রতিদিন পর্যাপ্ত ছবি তোলার কাজ পেতাম। কিন্তু এখন পর্যটক না থাকায় দিন পার করতে কষ্ট হচ্ছে। পরিবার চালানো কঠিন হয়ে পড়েছে।

পর্যটন শিল্প সংশ্লিষ্টরা বলছেন, পর্যটকদের আকৃষ্ট করতে কক্সবাজারে আরও উন্নত ব্যবস্থা ও আকর্ষণ তৈরির প্রয়োজন। একই সঙ্গে, স্থানীয় পর্যটন সংস্থাগুলোর পক্ষ থেকে এ সংকট মোকাবিলায় বিশেষ উদ্যোগ গ্রহণের আহ্বান জানানো হয়েছে।

তবে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ আশাবাদী যে, পর্যটনের সংকট কাটিয়ে কক্সবাজার শিগগিরই স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে। স্থানীয় আলোকচিত্রীরা আবারও তাদের পুরোনো কর্মব্যস্ত জীবনে ফিরবেন।

আপন দেশ/অর্পিতা

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়