Apan Desh | আপন দেশ

পদ্মা-যমুনার পানি স্থিতিশীল, বন্যার শঙ্কা নেই: পাউবো

পাবনা প্রতিনিধি

প্রকাশিত: ২০:৩২, ২৮ আগস্ট ২০২৪

আপডেট: ২০:৪৯, ২৮ আগস্ট ২০২৪

পদ্মা-যমুনার পানি স্থিতিশীল, বন্যার শঙ্কা নেই: পাউবো

ছবি : আপন দেশ

ফারাক্কা ব্যারেজের সব গেট খুলে দিলেও পদ্মা ও যমুনা নদীর পানি বাড়েনি। পাবনার ঈশ্বরদীর পদ্মা নদীর পাকশী হার্ডিঞ্জ ব্রীজ পয়েন্টে ও যমুনা নদীর বেড়া উপজেলার মথুরা পয়েন্টে পানি বিপদ সীমার অনেক নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। গত তিনদিন ধরে দুই পয়েন্টের পানি স্থিতিশীল রয়েছে। বন্যা নিয়ে আতংকের কিছু নেই বলে জানিয়েছেন পাবনা পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা।

বুধবার (২৮ আগস্ট) বিকেলে পাকশী পানি উন্নয়ন বোর্ডের রিডার হারিফুন নাঈম ইবনে সালাম বলেন ২৬ আগস্ট থেকে পাকশী হার্ডিঞ্জ ব্রীজ পয়েন্টে পদ্মার পানি স্থির অবস্থায় রয়েছে। গত দুইদিনে এখানে পানির উচ্চতার পরিমাণ করা হয় ১১ দশমিক ৯৮ মিটার। গত ২৫ আগস্ট এ পয়েন্টে পানির উচ্চতা ছিল ১১ দশমিক ৯৭ মিটার। অন্যদিকে বেড়া উপজেলার যমুনা নদীর মথুরা পয়েন্টে পানির স্তর ৭ দশমিক ৭০ সেন্টিমিটার। গত কয়েকদিনে এখানেও পানি পরিমাণ স্থির অবস্থায় রয়েছে।

সালাম আরো বলেন, ভারত ফারাক্কা ব্যারেজের ১০৯টি গেট খোলা থাকলেও হার্ডিঞ্জ ব্রীজ পয়েন্টে নদীর পানি এখনো বৃদ্ধি পায়নি। গত তিনদিন ধরে স্থির রয়েছে। তাছাড়া প্রায় এক সপ্তাহ ধরে এখানে পানির উচ্চতা এক সেন্টিমিটার কম বেশি হয়েছে।

পাকশীর হার্ডিঞ্জ ব্রীজ এলাকার বাসিন্দা আবুল কালাম জানান, শুনেছি ফারাক্কার সব গেট খুলে দিয়েছে। এতে শংকা ও আতংকের মধ্যে ছিলাম। কিন্তু সকালে নদীর হার্ডিঞ্জ ব্রীজের নিচে আসলে পানি বাড়ার তেমন লক্ষণ দেখি নাই।

পাবনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী অমিতাভ চৌধুরী বলেন, ফারাক্কার সব গেট খুলে দেয়া হলেও পাবনা অঞ্চলে বন্যার আশংকা নেই। কারণ যমুনার পানি যখন কমে, তখন পদ্মার পানি বাড়ে। একই সময়ে যমুনার পানি কমলে এবং পদ্মার পানি বাড়লে বন্যা হবে না। এখন যমুনার পানি দ্রুত কমছে। সুতরাং বন্যা হওয়ার সম্ভাবনা নেই।

আপন দেশ/কেএইচ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়