Apan Desh | আপন দেশ

‘ছাত্র নির্যাতনের প্রতিবাদে আমরা’

চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশিত: ০১:৩৫, ১৮ জুলাই ২০২৪

‘ছাত্র নির্যাতনের প্রতিবাদে আমরা’

ছবি: সংগৃহীত

কোটা সংস্কারের দাবিতে আন্দোলন করা শিক্ষার্থীদের ওপর হামলাকারী ব্যক্তিদের বিচারের দাবিতে প্ল্যাকার্ড হাতে অবস্থান কর্মসূচি পালন করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষক। বুধবার বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে অবস্থান করেন তারা।

অবস্থান নেয়া ওই তিন শিক্ষক হলেন প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ মনিরুল ইসলাম, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক জি এইচ হাবীব এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক মুনমুন নেছা চৌধুরী। তারা ‘ছাত্র নির্যাতনের প্রতিবাদে আমরা’ লেখাসংবলিত প্ল্যাকার্ড হাতে অবস্থান নেন।

অধ্যাপক মোহাম্মদ মনিরুল ইসলাম বলেন, ছাত্রদের দাবিদাওয়া খুব সহজেই সমাধান করা যেত; কিন্তু সেটা হয়নি। ছাত্রদের রক্তে ক্যাম্পাস রঞ্জিত হয়েছে। ছাত্রদের গুলি করা হয়েছে। মঙ্গলবার যেটা হয়েছে, সেটা দুর্ঘটনাজনিত মৃত্যু নয়, হয়েছে সেটা হত্যাকাণ্ড। এসবের প্রতিবাদেই তারা দাঁড়িয়েছেন।

জি এইচ হাবীব বলেন, এ আন্দোলন এত বড় হওয়ার কথা ছিল না। শুরুতেই সরকার আলোচনার মাধ্যমে এটি সমাধান করতে পারত; কিন্তু সেটা হয়নি। এর ফলে এতগুলো প্রাণ ঝরল। শিক্ষার্থীদের ওপর নির্যাতন করা হল। এসব ঘটনার বিচার করতে হবে। স্পষ্ট প্রমাণাদি থাকার পরও যদি বিচার না হয়, তাহলে তা দুঃখজনক।


তিনি বলেন, অনেক শিক্ষক দাঁড়াতে চেয়েছিলেন; কিন্তু হঠাৎ করে ক্যাম্পাস বন্ধ হওয়ায় অনেকে আসতে পারেননি। তবে অনেক শিক্ষক এ কর্মসূচিতে একাত্মতা প্রকাশ করেছেন।

মুনমুন নেছা চৌধুরী বলেন, কোটা নিয়ে ছাত্রদের যে আন্দোলন, সেটি যৌক্তিক। আমরা এ যৌক্তিক দাবির পক্ষে। কিন্তু এ আন্দোলনে আমাদের সন্তানদের শরীর থেকে রক্ত ঝরেছে। আমরা চাই না আর রক্ত ঝরুক। এ কারণেই আমরা দাঁড়িয়েছি।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়