Apan Desh | আপন দেশ

রাজশাহীর সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:২১, ১১ জুলাই ২০২৪

আপডেট: ২১:৪০, ১১ জুলাই ২০২৪

রাজশাহীর সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ

ছবি: সংগৃহীত

আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয় রেলস্টেশনে রেললাইন অবরোধ করেছে শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (১১ জুলাই) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে শিক্ষার্থীরা রেলপথটি অবরোধ করে। এতে রাজশাহীর সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়।

শিক্ষার্থীরা বলেন, দেশের সার্বিক উন্নয়নের জন্য কোটাপদ্ধতির সংস্কার প্রয়োজন। এ দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে সারাদেশে চতুর্থ দিনের মতো চলছে বাংলা ব্লকেড কর্মসূচি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শাহবাগসহ নানা ক্যাম্পাস এ ইস্যুতে উত্তাল। রাজধানীর শাহবাগে পুলিশের ব্যারিকেড ভেঙে অবস্থান নিয়েছে আন্দোলনকারী শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বহালে গত ৫ জুনে রায় দেন হাইকোর্ট। তবে কোটাব্যবস্থা বাতিলে ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে টানা অবরোধ কর্মসূচি পালন করছে শিক্ষার্থীরা। গত ৭ জুলাই থেকে তাদের বাংলা ব্লকেড কর্মসূচি চলছে। প্রথম দুই দিন অর্ধদিবস অবরোধ চলে। এরপর মঙ্গলবার একদিন বিরতি দিয়ে গতকাল বুধবার সকাল-সন্ধ্যা অবরোধ কর্মসূচি চলে। আজ বিকেল থেকে ফের এ কর্মসূচি চলছে। গতকাল বুধবার হাইকোর্টের রায়ের ওপর এক মাসের স্থিতিবস্থা দিয়েছেন আপিল বিভাগ।

কোটা সংস্কারে শিক্ষার্থীদের এক দফা দাবি হলো:

সরকারি চাকরিতে সব গ্রেডে সকল প্রকার অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করতে হবে। সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম পর্যায়ে এনে, সংসদে আইন পাশ করে কোটা পদ্ধতিকে সংশোধন করতে হবে।

আপন দেশ/কেএইচ/এমবি/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়