Apan Desh | আপন দেশ

বিদ্যুতায়ন বোর্ডের চাকুরি নীতিকে বৈষম্যমূলক দাবি

চাটমোহরে কর্মবিরতিতে পল্লী বিদ্যুৎ সমিতি

প্রকাশিত: ১৬:১১, ৭ জুলাই ২০২৪

আপডেট: ১৬:১১, ৭ জুলাই ২০২৪

চাটমোহরে কর্মবিরতিতে পল্লী বিদ্যুৎ সমিতি

ছবি: আপন দেশ

পল্লী বিদ্যুতায়ন বোর্ডের বিরুদ্ধে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করছেন পাবনা পল্লী বিদ্যুৎ সমিতির কর্মীরা।

রোববার (৭ জুলাই) চাটমোহর সমিতির প্রধান কার্যালয়ে মানববন্ধন, প্রতিবাদ সভা করেন তারা। এতে অংশ নেন বিভিন্ন ইউনিটের কর্মকর্তা কর্মচারী। দুর্নীতি, বেতন বৈষম্য, অভিন্ন চাকরি বিধি ও চুক্তিভিত্তিক কর্মীদের চাকরি স্থায়ীকরণসহ বিভিন্ন দাবি তুলে ধরা হয়। এ সময় পল্লীবিদ্যুৎ কর্মীদের দাবির বিপক্ষে অবস্থান নেয়া কর্মকর্তাদের কুশপুত্তলিকাও দাহ করেন তারা।

পল্লী বিদ্যুৎ কর্মকর্তারা বলেন, বিদ্যুৎ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ নির্মাণ হবে না। আমরা তার স্বপ্ন বাস্তবায়নে দেশের ১২ কোটি গ্রাহককে নিরলস বিদ্যুৎ সেবা দিয়ে আসছি।

শ্রমনীতি অনুযায়ী ৮ ঘণ্টা কাজ করার কথা থাকলেও আমরা কাজ করি ১২ থেকে ১৮ ঘন্টা। কখনো দিনরাত কাজ করার পরও আমাদের অবমূল্যায়ন করা হচ্ছে। অতিরিক্ত শ্রমের কোনো মূল্য দেয়া হয় না। আবার প্রয়োজনীয় লোকবলও নিয়োগ দেয়া হয় না। যারা কাজ করছেন তাদের ভবিষ্যৎ অনিশ্চিত। একই প্রতিষ্ঠানে বিভ্ন্নি ক্ষেত্রে বৈষম্যের শিকার হয়ে আসছি আমরা। 

পদোন্নতির ব্যাপারে বিদ্যুতায়ন বোর্ডের অনিয়ম প্রসঙ্গে তারা বলেন, ২০/২৫ বছর ধরে সার্ভিস দেয়ার পরও কোনো পদোন্নতি নেই। যে দু-একজনকে দেয়া হচ্ছে তারা বিদ্যুতায়ন বোর্ডকে ম্যানেজ করেই পাচ্ছেন। একজন কর্মকর্তা পদোন্নতি ছাড়া অবসরে যাচ্ছেন, এটি কি কোনো চাকরি নীতি হতে পারে?

তারা আরও বলেন, অত্যন্ত কম দামের নিম্নমানের সরঞ্জাম সরবরাহ করেন আরইবি। যে বৈদ্যুতিক মিটার দেয়া হয় সেগুলো পনেরো দিন চলেই নষ্ট হয়ে যায়। ভুতুড়ে বিল আসে, রিডিং ঠিকমতো দেখা যায় না। এসব নিয়ে গ্রাহকেরা কর্মকর্তা কর্মচারীদের ওপর চড়াও হন। চরম দুর্ব্যবহারের শিকার হতে হয়। অথচ এগুলোতে আমাদের কিছুই করার থাকে না।

বক্তারা বলেন, এ ধরনের সকল সমস্যা নিয়ে অসংখ্যবার বিদ্যুতায়ন বোর্ডের সাথে যোগাযোগ করা হয়। তবে তারা কর্ণপাত করেন না। 

বক্তারা বলেন আরও বলেন, বৈষম্যমূলক চাকরীনীতি পরিহার করতে হবে। বিদ্যুতায়ন বোর্ড ও পল্লী বিদ্যুৎ সমিতিকে একীভূত করতে হবে। অভিন্ন চাকরিবিধি বাস্তবায়ন এবং চুক্তিভিত্তিক ও অনিয়মিত কর্মচারীদের নিয়মিত করার দাবি জানান তারা। এসময় দ্রুতই এটি বাস্তবায়ন নাহলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন কর্মকর্তা কর্মচারীরা।

আপন দেশ/কেএইচি/এমবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়