Apan Desh | আপন দেশ

শেরপুরে নদ-নদীর পানি বিপদসীয়, বন্যার শঙ্কা

শেরপুর প্রতিনিধি

প্রকাশিত: ১০:৫১, ২ জুলাই ২০২৪

শেরপুরে নদ-নদীর পানি বিপদসীয়, বন্যার শঙ্কা

ছবি: প্রতিনিধি

ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও কয়েকদিনের টানা বৃষ্টি। শেরপুরের নালিতাবাড়ী উপজেলার চেল্লাখালী নদীর পানি বিপদসীমার ২৪৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বেড়েছে ঝিনাইগাতী উপজেলার মহারশি, সোমেশ্বরী এবং নালিতাবাড়ী উপজেলার ভোগাই, সদর উপজেলার মৃগী ও পুরাতন ব্রক্ষপুত্র নদের পানি। তবে চেল্লাখালি ছাড়া এখনও সব নদীর পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এমটি জানিয়েছেন জেলা পানি উন্নয়ন বোর্ড।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় শেরপুরে ৩০৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আগামী ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, শেরপুরসহ আশপাশের এলাকায় ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে। চলমান পাহাড়ি ঢল ও বৃষ্টি অব্যাহত থাকতে পারে। তাহলে জেলার সীমান্তবর্তী ঝিনাইগাতী, নালিতাবাড়ী, শ্রীবরদী ও শেরপুর সদর উপজেলায় স্বল্পমেয়াদী বন্যার আশঙ্কা রয়েছে। 

এদিকে পাহাড়ি ঢলের প্রবল স্রোতে ঝিনাইগাতীর মহারশি নদীর কাঁচা বাঁধের কয়েকটি স্থান ভেঙে গেছে। ফলে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে বিভিন্ন এলাকায় কলা চাষি ও মাছ চাষিরা রয়েছেন দুশ্চিন্তায়। ইতোমধ্যে ঝিনাইগাতী উপজেলার নিচু জমিতে ঢলের পানি প্রবেশ করেছে। দ্রুত সময়ের মধ্যে ঢলের পানি নেমে না গেলে আমনের বীজতলা ও সবজি ক্ষেতের ক্ষতির আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন কৃষকরা।

জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নকিবুজ্জামান খান এ প্রতিবেদককে বলেন, ইতোমধ্যে ঝিনাইগাতীর মহারশি নদীর ভাঙা স্থানে মেরামতের উদ্যোগ নেয়া হয়েছে। সব দিক বিবেচনায় নিয়ে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। 

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়