Apan Desh | আপন দেশ

সুনামগঞ্জে আবারও বন্যার আশঙ্কা

সুনামগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ১৪:০৯, ১ জুলাই ২০২৪

আপডেট: ১৪:১২, ১ জুলাই ২০২৪

সুনামগঞ্জে আবারও বন্যার আশঙ্কা

ছবি: আপন দেশ

ভারতের চেরাপুঞ্জিতে বৃষ্টি ও সুনামগঞ্জে অতি বৃষ্টিতে আবারও বাড়ছে সুরমা, কুশিয়ারা, যাদুকাটাসহ সকল নদ-নদীর পানি। সোমবার (১ জুলাই) সকাল থেকে সুরমা নদীর পানি বিপদসীমার ৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সে সঙ্গে ঢলের পানিতে প্লাবিত হয়েছে নিম্নাঞ্চলের বেশ কিছু গ্রামীণ সড়ক।

ঈদুল আজহার সময় প্রায় এক সপ্তাহ বন্যা ছিল সুনামগঞ্জে। এতে অনেক ভোগান্তিতে ছিলেন বন্যা কবলিত এলাকার হাজারো মানুষ। নতুন করে পানি বাড়ায় আবারও বন্যা আতংকে সময় পার করছেন সুনামগঞ্জ জেলার ২৫ লাখ মানুষ।  

সকালে ঢলের পানিতে আবারও তলিয়ে গেছে পৌর শহরের উত্তর আরপিননগর, সেলু বাড়ি ঘাট, তেঘরিয়া, বড়পাড়া নদীর পাড়সহ বেশ কয়েকটি এলাকার রাস্তাঘাট। 

এ দিকে ঢলের পানিতে বিশ্বম্ভরপুর উপজেলার দূর্গাপুর সড়ক তলিয়ে যাওয়ায় জেলা শহরের সাথে আবারও তাহিরপুর উপজেলার সরাসরি সড়ক পথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এ ছাড়াও ছাতক, দোয়ারাবাজার, মধ্যনগর সহ বেশ কয়েকটি উপজেলার নিম্নাঞ্চলের গ্রামীণ সড়ক তলিয়ে গেছে। এতয় আবারও ভোগান্তি পোহাতে হচ্ছে নিম্নাঞ্চলের ৫ লাখেরও বেশি মানুষকে। তবে এক মাসে দুই বার পানি বাড়ায় নাজেহাল হয়ে পড়েছে নিম্নাঞ্চলের বাসিন্দাদের জনজীবন।

সুনামগঞ্জ শহরের তেঘরিয়া এলাকার বাসিন্দারা বলেন, পানি যে ভাবে বাড়ছে আবারও যদি বন্যা পরিস্থিতি সৃষ্টি হয় তাহলে আমাদের অবস্থা বেহাল হয়ে যাবে। কিছু দিন আগে একটা বন্যার দখল কাটিয়ে ওঠলাম মাত্র। আবারও বন্যা! কি যে আছে আমাদের কপালে।  

সদর উপজেলার গৌরারং ইউনিয়নের বাসিন্দা মকবুল মিয়া দেশ রূপান্তরকে জানান, আবারও বাড়ছে নদীর পানি, ইতিমধ্যে সড়কে পানি ওঠে গেছে। মাত্র কয় দিন হল আশ্রয় কেন্দ্রে থেকে বাড়ি এসেছি। যে অবস্থা মনে হচ্ছে বাড়ি ঘরে পানি উঠে যাবে। আবারও যেতে হবে আশ্রয় কেন্দ্রে।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার দেশ রূপান্তরকে জানান, সুনামগঞ্জে নদ নদীর পানি ইতিমধ্যে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে ভারতের চেরাপুঞ্জিতে বৃষ্টি কমে গেলে সুনামগঞ্জের নদ নদীর পানি কমে যাবে। এখন পানি বাড়ার কারনে জেলায় স্বল্প মেয়াদি একটা বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

আপন দেশ/এইউ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়