Apan Desh | আপন দেশ

নদী ভাঙনে ঝুঁকিতে সেতু, সড়কসহ ১৫০০ পরিবার

রংপুর প্রতিনিধি

প্রকাশিত: ১২:৪১, ২৭ জুন ২০২৪

আপডেট: ১৮:১৪, ২৭ জুন ২০২৪

নদী ভাঙনে ঝুঁকিতে সেতু, সড়কসহ ১৫০০ পরিবার

ছবি: সংগৃহীত

রংপুরের গঙ্গাচড়ায় তিস্তা নদীর ওপর নির্মিত গঙ্গাচড়া মহিপুর শেখ হাসিনা সেতুর পশ্চিম পাশের সেতু রক্ষা বাঁধ ধসে গেছে। ৯০০ মিটার বাঁধের প্রায় ৪০ মিটার জায়গার ব্লক ধসে প্রায় ৫০ ফুট গর্ত হয়েছে। এতে ভাঙন ঝুঁকিতে রয়েছে লালমনিরহাট-রংপুর অঞ্চলের যোগাযোগ সড়ক, বাঁধের ধারে বাস করা তিন গ্রামের প্রায় ১৫০০ পরিবার। 

বৃহস্পতিবার (২৭ জুন) সকালে সরেজমিনে এ চিত্র দেখা যায়।

স্থানীয়দের অভিযোগ, সেতু রক্ষা বাঁধটি গতবারের বন্যায় ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু কোনো ব্যবস্থা নেয়নি বাঁধ রক্ষণাবেক্ষণ কর্তৃপক্ষ। তাই এবারে নদীতে পানি আসা মাত্রই সেতু রক্ষা বাঁধের প্রায় ৪০ মিটার জায়গার ব্লক ধসে গেছে। ফলে স্থানটিতে প্রায় ৫০ ফুট গর্তের সৃষ্টি হয়েছে। এতে তিন গ্রামের ১ হাজার ৫০০ পরিবারসহ ক্ষতি হতে পারে সেতুটিও।

জানা গেছে, রংপুরের সঙ্গে লালমনিরহাটের যোগাযোগ সহজ করতে ২০১৮ সালে এলজিইডি ১২১ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করে গঙ্গাচড়া মহিপুর শেখ হাসিনা সেতুটি। যা তিস্তার ওপর দ্বিতীয় সেতু।

তিস্তা তীরবর্তী এলাকার বাসিন্দারা বলছেন, গত বছর যখন বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছিল আমরা স্থানীয় প্রতিনিধিদের জানিয়েছিলাম। কিন্তু তারা কোনো পদক্ষেপ নেয়নি। এবার যেভাবে পানি এসে বাঁধটিতে সরাসরি আঘাত হানছে, তাতে উজানে আর একটু বৃষ্টি হলেই ভেঙে যাবে।

আরও পড়ুন>> তিস্তার পানি বাড়ছে, আতঙ্ক নদীপাড়ে

বাসিন্দা আব্দুর রহিম বলেন, বাঁধ ভেঙে গেলে পানি এসে সরাসরি আঘাত হানবে লালমনিরহাট-রংপুর সড়কে। এতে সড়কটি ভেঙে যাওয়ার আশঙ্কা শতভাগ। সড়কটি ভেঙে গেলে লালমনিরহাটের প্রায় ৩০ লাখ মানুষের সঙ্গে রংপুর শহরের যোগাযোগ বিচ্ছিন্ন হবে। বাঁধের পাশে থাকা শংকরদাহসহ তিনটি গ্রামের প্রায় ১ হাজার ৫০০ পরিবার ভাঙন হুমকিতে পড়বে। সেতু ও সড়কটি রক্ষার জন্য দ্রুত বাঁধ সংস্কারের কাজ করতে হবে।

মহিপুর এলাকার বাসিন্দা বলেন, আমরা বাঁধ ধসে যাওয়ার বিষয়ে গত বছরই বলেছিলাম, কর্তৃপক্ষ আমাদের কথা গায়ে লাগায়নি। আজকে রংপুর থেকে ইঞ্জিনিয়ার এসে দেখে জানালেন, তাদের নাকি আরও কেউ দেখতে আসবে, তারপর ব্যবস্থা নেবে। ততদিনে এখানকার লোকজন-রাস্তাঘাট ক্ষতি হয়ে যাবে।

গঙ্গাচড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদ তামান্না বলেন, সেতুটির পশ্চিম অংশের বাঁধটি পানি বাড়ার সঙ্গে নতুন করে ভাঙনও শুরু হয়েছে। আমরা ভাঙনের বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েছি। আশা করছি তারা দ্রুত ধসে যাওয়া রোধে কাজ শুরু করবে।

এ বিষয় রংপুর বিভাগের এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলী লুৎফর রহমান বলেন, আমি এখানকার সেতু রক্ষা বাঁধ ধসে যাওয়ার বিষয়টি গঙ্গাচড়া উপজেলা প্রকৌশলীকে বলেছি রংপুর নির্বাহী প্রকৌশলী বরাবর লিখিতভাবে জানাতে, তারপর সেটা ঢাকায় পাঠাবে। সেখান থেকে এক্সপার্টরা এসে ডিজাইন করে কাজ করবে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়