Apan Desh | আপন দেশ

ভুল চিকিৎসায় চিকিৎসকের মৃত্যু, তদন্তে কমিটি

ফেনী প্রতিনিধি

প্রকাশিত: ১০:১২, ২৬ জুন ২০২৪

ভুল চিকিৎসায় চিকিৎসকের মৃত্যু, তদন্তে কমিটি

ছবি: সংগৃহীত

ফেনীতে ভুল চিকিৎসায় রাজধানীর সোহরাওয়ার্দী হাসপাতালের চিকিৎসক ডা. আকিফা সুলতানা টুম্পার মৃত্যুর অভিযোগ উঠেছে। এ ঘটনায় ফেনী প্রাইভেট হাসপাতালের মালিক ও ল্যাপারোস্কোপিক সার্জন অধ্যাপক ডা. কাইয়্যুমের ভুল সিদ্ধান্ত ও অ্যানেসথেসিওলজিস্টকে দায়ী করছেন নিহতের পরিবার। 

শনিবার (২২ জুন) ওই চিকিৎসকের মৃত্যু হয়। এদিকে রোববার বিষয়টি তদন্তে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করেছে ফেনী সিভিল সার্জন কার্যালয়। 

নিহতের পরিবার সূত্রে জানা গেছে, শুক্রবার রাতে ল্যাপারোস্কোপিক সার্জন অধ্যাপক ডা. কাইয়্যুমের ব্যক্তি মালিকানাধীন হাসপাতালটিতে ডা. আকিফা সুলতানার ল্যাপারোস্কোপি সার্জারি করার প্রস্তুতি নেয়া হয়। এ সময় ডা. আবদুর রহমান নামে ফেনীর বাইরে থেকে আসা একজন অ্যানেসথেসিওলজিস্ট চিকিৎসক তাকে অ্যানেসথেসিয়া প্রয়োগ করেন। এরপর থেকে ক্রমেই তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। 

রাতে সেখান থেকে তাকে প্রথমে ফেনী জেনারেল হাসপাতালের আইসিইউতে, শনিবার ভোরে অবস্থার আরও অবনতি হওয়ায় চট্টগ্রাম এভারকেয়ার হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে সেখান থেকে ঢাকায় নেয়ার পথে আকিফা সুলতানার মৃত্যু হয়। 

এ বিষয়ে নিহতের চাচা ইকরাম উল্ল্যাহ বলেন, আমার ভাতিজি ৩৩তম বিসিএসের মাধ্যমে চিকিৎসা পেশায় যোগদান করেন। সর্বশেষ সোহরাওয়ার্দী হাসপাতালের প্যাথলজি বিভাগে কর্মরত ছিলেন। মূলত তার একসময়ের রুমমেট ফেনীতে কর্মরত ডা. নিলুফা পলির কথা অনুযায়ী সে ফেনীতে ল্যাপারোস্কোপিক সার্জারি করতে যায়। সেখানে আকিফা একজন অভিজ্ঞ ও সিনিয়র অ্যানেসথেসিওলজিস্ট চিকিৎসক চান। পরে প্রতিষ্ঠানের মালিক ল্যাপারোস্কোপিক সার্জন অধ্যাপক কাইয়্যুম আবদুর রহমান নামে এক বৃদ্ধ চিকিৎসককে নিয়ে আসেন।

তিনি বলেন, ‘বয়সের ভারে অ্যানেসথেসিওলজিস্ট ওই চিকিৎসক নিজেই অসুস্থ। তাছাড়া এত জটিল অবস্থায় এমন রোগীকে অ্যানেসথেসিয়া প্রয়োগের তার পূর্ব কোনো অভিজ্ঞতাও ছিল না। তবুও প্রতিষ্ঠানের মালিক প্রফেসর ডা. কাইয়্যুম তাকে নিয়ে এসেছেন। অ্যানেসথেসিয়া দেয়ার পরেই আমার ভাতিজির শারীরিক অবস্থা খারাপ হতে থাকে। তার (ডা. কাইয়্যুম) এমন ভুল সিদ্ধান্তের কারণেই ভাতিজির এ পরিণতি।’

আরও পড়ুন>> প্রসূতির পেটের সঙ্গে কাটলো নবজাতকের পেটও!

নাম প্রকাশে অনিচ্ছুক ফেনী জেনারেল হাসপাতালের এক চিকিৎসক বলেন, সেদিন সারারাত ধরে ফেনী জেনারেল হাসপাতালের বেশ কয়েকজন চিকিৎসক তাকে বাঁচানোর জন্য আপ্রাণ চেষ্টা করেছেন। কিন্তু শেষপর্যন্ত ব্যর্থ হন তারা। 

অভিযোগ প্রসঙ্গে ফেনী প্রাইভেট হাসপাতালের মালিক ল্যাপারোস্কোপিক সার্জন অধ্যাপক ডা. কাইয়্যুম বলেন, ‘ডা. আকিফা সুলতানাকে অ্যানেসথেসিয়া দেয়ার জন্য সিনিয়র ও অভিজ্ঞ অ্যানেসথেসিওলজিস্ট ডা. আবদুর রহমানকে নিয়ে আসা হয়। চিকিৎসকের বয়স ও অভিজ্ঞতা নিয়ে যে অভিযোগ তোলা হচ্ছে তা সঠিক নয়। কারণ বয়স বাড়লেই যে অভিজ্ঞতা বা চিকিৎসা ভুলে যান এমন নয়। অ্যানেসথেসিয়া দেয়ার জন্য ডা. আবদুর রহমানের সঙ্গে স্থানীয় একজন জুনিয়র চিকিৎসকও উপস্থিত ছিলেন।’ 

এ বিষয়ে জানতে অ্যানেসথেসিওলজিস্ট ডা. আবদুর রহমানের সঙ্গে যোগাযোগের জন্য ফেনী প্রাইভেট হাসপাতালের মালিকের সহায়তা চাওয়া হলেও সাড়া মেলেনি। 

এদিকে রোববার বিষয়টি তদন্তে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করেছে ফেনী সিভিল সার্জন কার্যালয়। কমিটিতে ফেনী জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ডা. মো. জালাল হোসেনকে সভাপতি করা হয়েছে।

ফেনীর সিভিল সার্জন ডা. শিহাব উদ্দিন বলেন, এ ঘটনায় ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে পাঁচ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়