Apan Desh | আপন দেশ

জল্লাদ শাহজাহান মারা গেছেন 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৫২, ২৪ জুন ২০২৪

আপডেট: ১৭:৩৯, ২৪ জুন ২০২৪

জল্লাদ শাহজাহান মারা গেছেন 

ছবি: সংগৃহীত

আলোচিত জল্লাদ শাহজাহান ভূঁইয়া মারা গেছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৬ আসামির ফাঁসি কার্যকরের জল্লাদ ছিলেন তিনি। এছাড়া আরও অর্ধশত মৃত্যুদণ্ড কার্যকর করেছেন। মৃত্যুর আগে শাহজাহান হার্টের সমস্যা, রক্তচাপ ও শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছিলেন।

সোমবার (২৪ জুন) রাজধানীর একটি হাসপাতাল চিকিৎসাধীন অবস্থায় শাহজাহান ভূঁইয়ার মৃত্যু হয়। তার বোন ফিরোজা বেগম মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ভাই বেশ কিছুদিন ধরে ঢাকার অদূরে হেমায়েতপুরে থাকতেন। রোববার রাতে তার বুকে ব্যথা শুরু হয়। পরে সোহরাওয়ার্দী হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই তিনি মারা যান। মরদেহ গ্রামের বাড়ি পলাশের ইছাখালীতে নেয়া হবে। পরে সেখানে তার জানাজা শেষে দাফন সম্পন্ন করা হবে।

আরও পড়ুন>> ‘ছাগলকাণ্ডে’র মতিউরের বিদেশ যেতে নিষেধাজ্ঞা

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) শেরেবাংলা নগর থানার ওসি মোহাম্মদ আহাদ আলী বিষয়টি নিশ্চিত করেছেন। জানান, অসুস্থ অবস্থায় জল্লাদ শাহজাহানকে সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসা হয়। পরে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

এর আগে, ১৯৯১ সালে গ্রেফতার হন শাহাজাহান। গ্রেফতারের আগে ও পরে তার নামে মোট ৩৬ মামলা হয়। এর মধ্যে একটি অস্ত্র মামলা, একটি ডাকাতি মামলা এবং বাকি ৩৪টি হত্যা মামলা।

বিচারকাজে দেরি হওয়ায় সাজা ছাড়াই তিনি ১৯৯১ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত হাজতি হিসেবে কারাগারে ছিলেন। ১৯৯৫ সালে তার সাজা হয় ১৪৩ বছরের। পরে ৮৭ বছরের সাজা মাফ করে তাকে ৫৬ বছরের কারাদণ্ড দেয়া হয়। ফাঁসি কার্যকর ও সশ্রম কারাদণ্ডের সুবিধার কারণে সেই সাজা ৪৩ বছরে এসে নামে।

দুটি মামলায় পাঁচ হাজার টাকা করে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। অনাদায়ে ছয় মাস করে অতিরিক্ত এক বছর জেল খাটেন। অবশেষে ৩২ বছর পর মুক্ত আকাশের নিচে শ্বাস ফেলার সুযোগ পান জল্লাদ শাহজাহান।

আপন দেশ/এইউ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়