Apan Desh | আপন দেশ

দিনাজপুরে ভুট্টার বাম্পার ফলন

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৬:৫৪, ১৮ মে ২০২৪

দিনাজপুরে ভুট্টার বাম্পার ফলন

ছবি: সংগৃহীত

তাপদাহে পুড়ছে উত্তরের জেলা দিনাজপুর। প্রখর রোদে মৌসুমি ফসল ভুট্টা ঘরে তুলছেন কৃষক। বেশ ব্যস্ত সময় পার করছেন ১৩ উপজেলার আবাদিরা। বর্তমানে শুকনো ভুট্টা ৩৫-৩৮ টাকা কেজি দরে বিক্রি করছেন পাইকাররা। তবে প্রান্তিক কৃষকরা পাচ্ছেন ৩০-৩২ টাকা। বাম্পার ফলন আর ভালো দাম পাওয়ায় খুশি তারা।

চলতি মৌসুমে ২ একর জমিতে ভুট্টা চাষ করেছেন বিরল উপজেলার আদর্শ কৃষক মোবারক আলী। তিনি জানান, এ বছর ফলন ভালো হয়েছে। ভুট্টা শুকানোর জন্য যথেষ্ট তাপমাত্রা রয়েছে। দিনে প্রখর রোদ থাকায় ভুট্টার চাহিদাও বেড়েছে। জমিতেই কাঁচা ভুট্টা ৩০-৩২ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তার এলাকার অধিকাংশ কৃষকের ভুট্টা জমিতেই কিনে নিয়েছেন পাইকাররা। এতে আবাদিদের পরিশ্রম কমার পাশাপাশি ভালো দামও পাচ্ছেন তারা।

থাইল্যান্ড ভিত্তিক সিপি ও দেশীয় কোম্পানি নারিশ জেলার বিভিন্ন স্থানে ভুট্টা কেনার ব্যবস্থা করেছে। তারা সরাসরি পাইকার এবং কৃষকদের থেকে ভুট্টা কেনেন। তবে এখন পর্যন্ত প্রান্তিক কৃষক থেকে ভুট্টা নেয়নি কোম্পানিগুলো। শুকনো ভুট্টা পাইকারদের কাছ থেকে ৩৫-৩৮ টাকা কেজি দরে কিনছে বলে জানা গেছে।

ভুট্টা ব্যবসায়ী তোজাম্মেল হক জানান, প্রতিবছর শুকনা ভুট্টা মজুত করেন। মৌসুম শেষ হলে ২/৩ মাসের মধ্যেই ভুট্টা ৮-১০ টাকা বেশি দামে কেজি ধরে বিক্রি করতে পারেন। অনেক কৃষক তাদের উৎপাদিত ভুট্টা শুকিয়ে মজুত করে রাখেন। বাজারে চাহিদা ও দাম বাড়লে ভুট্টা বিক্রি করে তারা লাভবান হন। এভাবে ভুট্টা মজুত রেখে ব্যবসায়িক ও কৃষকরা উভয়ে প্রতিবছর লাভবান হচ্ছেন। ফলে প্রতিবছর এ জেলায় ভুট্টার চাষ বেড়েই চলছে।

আরও পড়ুন>> ধানের ভালো ফলনেও কৃষকের মুখে হাসি নেই

দিনাজপুর কৃষি বিভাগ সূত্রে জানা যায়, চলতি মৌসুমে জেলায় ৭৪ হাজার ৫০০ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। গত ৩১ মার্চ পর্যন্ত জেলায় ৭৮ হাজার ৬০০ হেক্টর জমিতে ভুট্টা চাষ হয়েছে। অনুকূল আবহাওয়া ও কৃষি বিভাগের সহযোগিতায় লক্ষ্যমাত্র অতিরিক্ত ৪ হাজার ১০০ হেক্টর জমিতে ভুট্টা চাষ হয়ে। ফলনও বাম্পার হয়েছে। 

জেলা কৃষি অধিদফতর উপ-পরিচালক মো. নুরুজ্জামান মিয়া জানান, তাপমাত্রা বেশি থাকায় ভুট্টা মাড়াইয়ের স্বল্প সময়েই শুকানোতে পারছেন কৃষকরা। আগামী ১৫ জুনের মধ্যে জেলার উৎপাদিতে ভুট্টা মাড়াই শেষ হবে। কৃষকরা ভালো ফলনের আশায় এবার উচ্চ ফলনশীল ভুট্টা জাত চাষ করেছেন। এবার ফলন ও দাম, দুটোই ভালো আছে।

আপন দেশ/এমআর/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়