Apan Desh | আপন দেশ

অস্বাস্থ্যকর ঢাকার বাতাস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:৫৯, ১ অক্টোবর ২০২৪

অস্বাস্থ্যকর ঢাকার বাতাস

ফাইল ছবি

বিশ্বের বিভিন্ন শহরগুলোতে প্রতিদিনই বেড়ে চলেছে বায়ুদূষণের মাত্রা। সে তালিকায় রয়েছে মেগাসিটি ঢাকাও। কয়েকদিনের বৃষ্টিতে ঢাকার অবস্থা কিছুটিা স্বাভাবিক ছিল। তবে সকাল ফিরেছে অস্বাস্থ্যকর তালিকায়।

মঙ্গলবার (১ অক্টোবর) সকাল ৯টা ৪৯ মিনিটের দিকে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ার এ তথ্য জানায়।

তথ্যানুযায়ী, ১৯১ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের রাজধানী কিনশাসা। আর ঢাকার অবস্থান ১০ নম্বরে, যার স্কোর ১৩২। সেই হিসেবে ঢাকার বাতাস অস্বাস্থ্যকর।

একই সময়ে ১৭৬ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকাতে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি; পাকিস্তানের লাহোর শহর ১৬৫ স্কোর নিয়ে আছে তৃতীয় স্থানে। এছাড়া ১৬৫ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে উজবেকিস্তানের তাসখন্দ, ১৪৪ স্কোর নিয়ে পঞ্চম স্থানে আছে উগান্ডার কাম্পালা। 

জলবায়ু পরিবর্তনসহ নানা কারণে বিশ্বের বড় বড় শহরগুলোতে বেড়েই চলেছে বায়ুদূষণের মাত্রা। আবার দীর্ঘদিন ধরে মেগাসিটি ঢাকাতেও বাড়ছে বায়ুদূষণ। আবার মাঝে মাঝে বৃষ্টি হলে শহরটির বায়ুমানে বেশ উন্নতি হয়। তবে ঢাকায় অতিরিক্ত কলকারখানা, গাড়ির কালো ধোঁয়া এবং নির্মাণসামগ্রী খোলা জায়গাতে ফেলে রাখা, নিয়ম ছাড়া রাস্তাঘাট খোঁড়াখুঁড়ি, নদী দূষণ এবং চারপাশে ইটভাটার কারণে বাড়ছে বায়ুদূষণ।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়, আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এ ছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে। যেমন -বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সি মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

আপন দেশ/মাসুম

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়