Apan Desh | আপন দেশ

সাগরে নিম্নচাপের ঝুঁকি, বৃষ্টির আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:২৪, ১৮ সেপ্টেম্বর ২০২৪

সাগরে নিম্নচাপের ঝুঁকি, বৃষ্টির আশঙ্কা

ছবি: সংগৃহীত

গত দেড় মাসে পাঁচটি লঘু ও নিম্নচাপ দেখা গেছে দেশের দক্ষিণে বঙ্গোপসাগরের দিকে। ফলে উপকূলসহ দেশের অনেক জায়গায় বৃষ্টি বেড়েছে। বাংলাদেশের কক্সবাজার উপকূলে শেষ নিম্নচাপটি আঘাত হানে চার দিন হলো। এর পরেই আবার বঙ্গোপসাগরে আরেকটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ফলে আগামী দুই দিন পর দেশে আবারও বৃষ্টি বাড়তে পারে।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, বুধবার (১৮ সেপ্টেম্বর) থেকে আগামী শুক্রবার (২০ সেপ্টেম্বর) পর্যন্ত সারাদেশে বৃষ্টি কমতে পারে। এ সময়ের মধ্যে কিছু উপকূলীয় এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। তবে ২১ থেকে ২২ সেপ্টেম্বরের মধ্যে বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হতে পারে। এতে বৃষ্টি বাড়তে পারে। এরপর দু-তিন দিন টানা আবারও ভারী বৃষ্টি হতে পারে।

এ বিষয়ে আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা বলেন, ২০ থেকে ২১ সেপ্টেম্বর সারাদেশে কম বৃষ্টি হতে পারে। এরপর বৃষ্টি আরও বাড়তে পারে। বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে দেখা যাচ্ছে। নিম্নচাপ থাকবে কি না তা কাল বা পরশু দেখা যাবে।

এদিকে বৃষ্টি হঠাৎ করেই ভারী হয়ে উঠেছে খুলনা-বাগেরহাটে । উজানে ভারতীয় গঙ্গা অববাহিকায় বৃষ্টি বেড়েছে। বৃষ্টির পানির কারণে গঙ্গা ও পদ্মা নদীর পানির উচ্চতা বেড়েছে। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, আগামী দুই দিনে উভয় নদীর অববাহিকায় পানির স্তর ১ থেকে ২ মিটার বাড়তে পারে। তবে আবহাওয়াবিদরা বলছেন, পানি বিপদসীমার ওপরে উঠবে না।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পূর্বাভাস দিয়েছে। এতে বলা হয়েছে, আগামী কয়েক দিনে রংপুর, সিলেট, চট্টগ্রাম, ঢাকা ও খুলনা বিভাগে নদীর পানি কমে আসতে পারে। এদিকে আগামী চার দিনে রাজশাহীতে পদ্মা নদীর পানি বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। কিন্তু পানি বাড়লেও তা বিপজ্জনক মাত্রার নিচে থাকতে পারে। দেশের ১১৬টি নদ-নদীর মধ্যে ২৪টি স্থানে পানি প্রবাহ বেড়েছে। বাকি স্থানে পানি প্রবাহ কমেছে।

আবহাওয়া অধিদফতরের পর্যবেক্ষণ অনুযায়ী, বৃষ্টিপাত কমে যাওয়ায় সারা দেশে সর্বোচ্চ তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। আগামীকাল বুধবার সারাদেশে তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়বে। আরও বৃষ্টিপাতের পর দুই দিনের মধ্যে আবার তাপমাত্রা কমবে।

আবহাওয়াবিদেরা বলছেন, বাংলা ঋতুর হিসেবে শরৎ শুরু হয়েছে। বর্ষাকাল বিদায় নিয়েছে। তবে আবহাওয়াবিদদের হিসাবে, বাংলাদেশ ভূখণ্ড থেকে মৌসুমি বায়ু চলে যাওয়ার পর বর্ষাকাল বিদায় নেয়। আগামী অক্টোবর মাসের মাঝামাঝি সময়ে বাংলাদেশ থেকে মৌসুমি বায়ু পুরোপুরি বিদায় নেবে। তারপর ধীরে ধীরে তাপমাত্রা কমতে থাকবে। নভেম্বর থেকে শীতকাল আসতে শুরু করবে।

আপন দেশ/অর্পিতা 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়