Apan Desh | আপন দেশ

দেশের ৬ অঞ্চলে ঝড়সহ বজ্রবৃষ্টির আশঙ্কা

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১০:৫৩, ১৬ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১০:৫৬, ১৬ সেপ্টেম্বর ২০২৪

দেশের ৬ অঞ্চলে ঝড়সহ বজ্রবৃষ্টির আশঙ্কা

ছবি: সংগৃহীত

দেশের ছয়টি অঞ্চলের ওপর দিয়ে সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে বজ্রসহ বৃষ্টিরও আশঙ্কা করা হয়েছে। দেশের অন্যান্য অঞ্চলেও ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে বলে পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে।

সোমবার (১৬ সেপ্টেম্বর) ঝড় ও বজ্রসহ বৃষ্টির এ আশঙ্কা রয়েছে। আবহাওয়া অধিদফতরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ফরিদপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল এবং মাদারীপুর অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। একই সঙ্গে ওইসব অঞ্চলে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখানোর নির্দেশনা দেয়া হয়েছে।

এছাড়া, দেশের অন্যান্য অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। বজ্রসহ বৃষ্টিরও আশঙ্কা রয়েছে। এ জন্য এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখানোর নির্দেশ দেয়া হয়েছে।

আবহাওয়ার আরেকটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও এর আশপাশের এলাকায় অবস্থানরত স্থল গভীর নিম্নচাপটি ক্রমশ দুর্বল হতে পারে। নিম্নচাপের প্রভাবে রাজশাহী ও খুলনা বিভাগের অধিকাংশ জায়গায়। রংপুর, ঢাকা ও বরিশাল বিভাগের অনেক জায়গায়। ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায়। এসব স্থাণে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া রাজশাহী, ঢাকা, খুলনা এবং বরিশাল বিভাগের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বৃষ্টিও হতে পারে।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী কয়েক দিন দেশের সব বিভাগেই ঝড়বৃষ্টি ও ভারি বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকতে পারে। তাই জনগণকে সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে।

আপন দেশ/অর্পিতা 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়