Apan Desh | আপন দেশ

পাটের চা আসছে বাজারে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৩২, ৩ জুলাই ২০২৪

আপডেট: ২০:৫৪, ৩ জুলাই ২০২৪

পাটের চা আসছে বাজারে

প্রতীকী ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ছিল, পাটের পাতা দিয়ে চা কেন উৎপাদন হবে না। প্রধানমন্ত্রীর এ নির্দেশের কথা সাংবাদিকদের জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক।

তিনি বলেন, আমি আপনাদের কাছে শুভ সংবাদ দিতে চাই, আমরা এরইমধ্যে রোজেলা টি ও পাট পাতার চা নামের দুটি চা আবিষ্কারের প্রাথমিক পর্যায়ে রয়েছি। 

বুধবার (৩ জুলাই) সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ তথ্য জানান। 

মন্ত্রী বলেন, আমরা এগুলো শিগগিরই বাজারজাত করব, বাণিজ্যিক পর্যায়ে চলে যেতে পারব। এছাড়া, মানুষের অন্যতম শত্রু পলিথিন বন্ধ করতে বিকল্প ব্যাগ হিসেবে ‘সোনালি ব্যাগ’ আবিষ্কার করা হয়েছে। এ ব্যাগ দ্রুততম সময়ের মধ্যে বাজারে এনে বাণিজ্যিক পর্যায়ে নিয়ে যাওয়ার চেষ্টা করা হচ্ছে।

তিনি আরও বলেন, পাট গবেষণা ইনস্টিটিউট পলিথিনের বিকল্প আবিষ্কার করছে। সেটিও বাণিজ্যিকভিত্তিতে উৎপাদনে আনা হবে। আশা করছি সফল হব। এক্ষেত্রে সফল হলে প্লাস্টিক ও পলিথিন ব্যাগ নিষিদ্ধ করে বাজার থেকে উঠিয়ে নেয়া হবে। পলিথিন এখন বাজারে শক্তভাবে গেড়ে বসেছে। এটি মানবজীবনের জন্য খুবই ক্ষতিকারক। এ নিয়ে পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরীর সঙ্গেও কথা বলেছি।

তিনি বলেন, চাল, ডাল, আলু ও পেঁয়াজসহ ৮২টি পণ্য বহন করতে পাটের ব্যাগ ব্যবহারে সরকারের নির্দেশনা রয়েছে। আমরা খুলনা, দিনাজপুর, রংপুর, ফরিদপুর, নরসিংদী ও সিলেটে দেখেছি শতভাগ পাটের বস্তা ব্যবহার করা হচ্ছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পাটপণ্য রফতানি করতে হলে আমাদের দেশের পাট উৎপাদন আরও বাড়াতে হবে। আমরা সে জন্য সব চেষ্টা করছি। পাট উৎপাদন এলাকা আরও বাড়ানোর চেষ্টা করা হচ্ছে। আমরা ক্ষেত্র বাড়ানোর চেষ্টা করছি। পাশাপাশি, পাটপণ্যেও বৈচিত্র্য আনতে চেষ্টা করা হচ্ছে।

আপন দেশ/এইউ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়