Apan Desh | আপন দেশ

বৃষ্টি হতে পারে টানা ৫ দিন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:০৩, ২৯ জুন ২০২৪

আপডেট: ১৫:৫০, ২৯ জুন ২০২৪

বৃষ্টি হতে পারে টানা ৫ দিন

ছবি : সংগৃহীত

বাংলাদেশে আষাঢ় মানেই বর্ষাকাল। কিন্তু এবারের আষাঢ় মাস শুরু হয়েছে প্রায় বৃষ্টিহীন। অবশেষে এলো বহুল কাঙ্খিত বৃষ্টির পরশ। আবহাওয়া অফিস বলছে, বৃষ্টি হতে পারে আরও টানা ৫ দিন। প্রায় সব বিভাগেই কয়েকদিন ধরে ঝরতে পারে বৃষ্টি।

শনিবার (২৯ জুন) সকালে রাজধানীর নিউমার্কেট, সায়েন্স ল্যাবরেটরি, শুক্রাবাদ, পল্টন, ধানমন্ডি, আসাদগেট, ফার্মগেট, বিজয় স্মরণী, মিরপুর এবং মহাখালী এলাকায় বৃষ্টি ঝরতে দেখা গেছে।

এসব এলাকা ঘুরে দেখা যায়, বৃষ্টি এবং সরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকায় অধিকাংশ রাস্তাই ছিল ফাঁকা। গণপরিবহনের পরিমাণও ছিল কম। বিভিন্ন বাণিজ্যিক কেন্দ্রিক এলাকাগুলোর অধিকাংশ দোকানপাটও বন্ধ। রিকশা, মোটরসাইকেল এবং ব্যক্তিগত গাড়ির পরিমাণ ছিল চোখে পড়ার মতো। মোটরসাইকেল নিয়ে যারা সড়কে বেরিয়েছিলেন তাদের অনেককেই বৃষ্টিতে ভিজে গন্তব্যে যেতে দেখা গেছে।

গত কয়েকদিন ধরেই আবহাওয়া ছিল মেঘমেদুর। শুক্রবার থেকেই আকাশ ছেয়েছিল সাদা-কালো মেঘে। কোথাও কোথাও হয়েছে ভারী বর্ষণও, যা অব্যাহত থাকবে কয়েকদিন।

আবহাওয়া অধিদফতরের ঝড় সতর্কীকরণ কেন্দ্র থেকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ৭২ ঘণ্টা দেশের প্রায় সবগুলো বিভাগে ভারী থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। যা আরও দুই দিন অব্যাহত থাকবে। অর্থাৎ আগামী ৫ দিন বৃষ্টির পরশ পেতে চলেছেন দেশবাসী।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিকের দেয়া পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া অফিস আরও জানিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ বিহার, লঘুচাপের কেন্দ্রস্থল এ বং বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র প্রবল অবস্থায় রয়েছে।

আপন দেশ/এইউ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়