Apan Desh | আপন দেশ

বাড়িতে সহজেই সবজি বাগান করবেন যেভাবে

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১২:২১, ২৫ জুন ২০২৪

আপডেট: ১২:৪৩, ২৫ জুন ২০২৪

বাড়িতে সহজেই সবজি বাগান করবেন যেভাবে

ছবি : সংগৃহীত

সবজি বাগান তৈরি যেমন সহজ নয়, তেমনি কঠিনও নয়। পরিকল্পনা ছাড়া বাগান তৈরির কথা ভাবা ঠিক নয়। সবজির বাগান তৈরির আগে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখা জরুরি।

গাছ দিয়ে মনের মতো ঘর সাজিয়েছেন অনেকেই। পছন্দ করে বাহারি গাছ কিনে ঘর সাজানো বিশেষ কঠিন কোন কাজ নয়। গাছপালার প্রতি যাদের প্রেম, তারা অনেকেই আবার সবজি বাগান করার ইচ্ছা পোষণ করেন। কিন্তু সবজি বাগান তৈরি কিভাবে শুরু করবেন, তা ভাবতেই হিমশিম খান। বিশেষ করে যারা কখনো সবজি বাগান করে অভ্যস্ত নন।

পূর্ব পরিকল্পনা ছাড়া বাগান তৈরির কথা ভাবলে অচিরেই ইচ্ছের অপমৃত্যু ঘটে। তাই সবজির বাগান তৈরির আগে সঠিক পরিকল্পনা করে আগানো জরুরি।

১. বাড়ির যে অংশে বাগান করছেন, সেখানকার মাটি উর্বর কিনা তা যাচাই করে নেয়া জরুরি। মাটির পিএইচ ভারসাম্য ঠিক না থাকলে ফলন ভাল হয় না। তাই শখ করে সবজির বীজ পোঁতার আগে মাটির ধরন দেখে নেয়া শ্রেয়।

২. যেখানে বাগান করতে চাইছেন, সেই জমি আগে ভালো করে পরিষ্কার করে নেয়া জরুরি। মাটিতে প্লাস্টিক বা অন্য কোনও আবর্জনা জমা হয়ে থাকলে ভালো ফলন হবে না।

৩. বাগান করতে বেশ খানিকটা জায়গা প্রয়োজন। আগে দেখে নিন বাড়ির আশপাশে তেমন কোন জায়গা রয়েছে কিনা। এমন জায়গা বাছতে হবে যেখানে সারাদিনে অন্তত ৭-৮ ঘণ্টা সূর্যের আলো পর্যাপ্ত পরিমাণে থাকবে।

৪. ছোট বাগান করতেও ফাঁকা জায়গা প্রয়োজন। জায়গা ছোট হলে একটা গাছের গা ঘেঁষেই অন্য গাছের চারা লাগাতে হবে। গাছের বেড়ে ওঠার জন্য সেটা ভালো হবে না। তাই বিস্তৃত জায়গা থাকলে তবেই বাগান করার কথা ভাবা ভালো।

আপন দেশ/এইউ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়