Apan Desh | আপন দেশ

বাংলাদেশের আম যাচ্ছে ৩৮ দেশে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:২০, ১১ জুন ২০২৪

আপডেট: ১২:২১, ১১ জুন ২০২৪

বাংলাদেশের আম যাচ্ছে ৩৮ দেশে

ছবি: সংগৃহীত

দেশের সীমানা পেরিয়ে আমের সুভাস ছড়াচ্ছে বিদেশেও। দেশি আমের ঘ্রাণ নিচ্ছেন ইউরোপের দেশগুলোও। বিদেশ যাত্রায় নাম লেখাচ্ছে বাহারি নামের হরেক স্বাদের আম। এরই মধ্যে ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়া থেকে মধ্য প্রাচ্যে রফতানি শুরু হয়েছে। 

চলতি মৌসুমে মে মাসের শেষ সপ্তাহ থেকে রোববার (৯ জুন) পর্যন্ত ১৫ দেশে গোপালভোগ, হিমসাগর জাতের ১৮৯ টন আম রফতানি হয়েছে। আজ মঙ্গলবার ইংল্যান্ড, জার্মানি, ইতালি ও ফ্রান্সে উড়াল দিয়েছে ২৫ টন আম।

আম রফতানি কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ। এবার চার হাজার টন আম রফতানির আশা করছে সরকার।

রফতানিযোগ্য আম উৎপাদন প্রকল্পের পরিচালক মোহাম্মদ আরিফুর রহমান বলেন, এ বছর কৃষি মন্ত্রণালয় থেকে বিশ্বের প্রায় ৩৮ দেশে গোপালভোগ, হিমসাগর, আম্রপালি, ফজলী, সুরমা ফজলি, বারি-৪ জাতের ৩ হাজার ১০০ টন আম রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ২০২৩ সালে বিশ্বের ৩৮ দেশে ৩ হাজার ৯২ টন আম রফতানি হয়। 

আরও পড়ুন>> সেন্টমার্টিনের ১০ হাজার মানুষ ‘বড় বিপদে’

তিনি বলেন, আমাদের দেশের আমের স্বাদ অন্য দেশের তুলনায় অনেক ভালো। তাই আমের স্বাদ আর মান ধরে রাখতে পারলে বাইরের দেশ আম বেশি কিনবে। দেশে এ বছর এক হাজার ৭০৪ প্রদর্শনীর মাধ্যমে আম চাষিদের রফতানিযোগ্য আম উৎপাদনে সহায়তা দেয়া হয়েছে।

কৃষিমন্ত্রী ড. আব্দুস শহীদ বলেন, চলতি বছরে তাপদাহে আমসহ বেশকিছু ফসল উৎপাদন কম হয়েছে। তাই কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষকদের সার, বীজ, কীটনাশকসহ যাবতীয় কৃষি উপকরণ বেশি করে যথাসময়ে সরবরাহ করা হবে।

তিনি বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে বাংলাদেশের আমের যথেষ্ট সুনাম ও চাহিদা রয়েছে। উন্নত দেশের মূলধারার সুপার মার্কেটগুলোতে আম সরবরাহ করা গেলে রফতানির পরিমাণ বহুলাংশে বাড়বে। এতে চাষিরাও লাভবান হবেন।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়