Apan Desh | আপন দেশ

সুন্দরবন প্লাবিত, প্রাণীদের নিয়ে উদ্বেগ

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৮:২৬, ২৭ মে ২০২৪

সুন্দরবন প্লাবিত, প্রাণীদের নিয়ে উদ্বেগ

ছবি: সংগৃহীত

সুন্দরবন যেন উপকূল এলাকার বাড়ির দেয়াল। আর এ দেয়ালের কারণে উপকূল এলাকায় বন্যার পানি, দমকা বাতাস ঢুকতে পারে না। ঘূর্ণিঝড় রেমালের ছোবল থেকে উপকূলীয় এলাকা রক্ষায় সুন্দরবন সেই ঢাল হিসেবে কাজ করেছে। তবে উপকূল বাঁচাতে গিয়ে ৭-১০ ফুট পর্যন্ত পানির নিচে তলিয়ে গেছে ম্যানগ্রোভ সুন্দরবন। 

বিশেষ করে কটকা, কচিখালি, নীলকমল, মান্দারবারি, হলদিবুনিয়া এলাকায় সবচেয়ে বেশি পানির নিচে নিমজ্জিত হয়েছে। এসব এলাকার বণ্যপ্রাণী বড় ধরনের ক্ষতির মুখে পড়বে বলে আশঙ্কা করছে বন বিভাগ।

রোববার (২৬ মে) বিকেলের দিকে সুন্দরবেনের বিভিন্ন এলাকা ১০ ফুট পর্যন্ত পানির নিচে নিমজ্জিত হয়ে যায়। এর আগে দুপুর থেকেই পানির চাপ বাড়তে থাকে।

আরও পড়ুন>> সুন্দরবনের একই জায়গায় কেন বারবার অগ্নিকাণ্ড

সুন্দরবন বন বিভাগের বনসংরক্ষক মিহির কুমার দো বলেন, সুন্দরবনের যে মিঠা পানির পুকুরগুলো রয়েছে যা বন্যপ্রাণী, বনজীবী ও বনকর্মীদের খাবার পানির একমাত্র উৎস; প্রতিটি পুকুরই লোনা পানিতে নিমজ্জিত হয়েছে। এছাড়া পানির উচ্চতা সেখানে ৭-১০ ফুট পর্যন্ত হয়েছে। বনে বাঘ শাবক, হরিণ শাবক কিংবা শকুন শাবক এবং অন্যান্য বন্যপ্রাণী আছে। বন্যপ্রাণীরা এখানে ক্ষতির সম্মুখীন হয়েছে।

তিনি আরও বলেন, কটকা, কচিখালি, নীলকমল, মান্দারবারি, হলদিবুনিয়া- এসব স্থানে পানির যে উচ্চতা, পানির যে তীব্র স্রোত হচ্ছে তাতে নিশ্চিতভাবে বলা যায় যে, বন্যপ্রাণীদের যথেষ্ট ক্ষতির আশঙ্কা রয়েছে।

এদিকে সোমবার (২৭ মে) দুবলার চর এলাকা থেকে মৃত হরিণের মরদেহ উদ্ধার করা হয়েছে। পূর্ব সুন্দরবনে মৃত হরিণ ভাসতে দেখা গেছে। ধারণা করা হচ্ছে ঘূর্ণিঝড় রেমালের জলোচ্ছ্বাসে হরিণ মারা গেছে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়