Apan Desh | আপন দেশ

বাদাম চাষ জনপ্রিয় হয়ে উঠছে সদরপুরের চরাঞ্চলে

ফরিদপুর প্রতিনিধি

প্রকাশিত: ১০:০২, ২২ মে ২০২৪

বাদাম চাষ জনপ্রিয় হয়ে উঠছে সদরপুরের চরাঞ্চলে

ছবি : সংগৃহীত

ফরিদপুরের সদরপুর উপজেলার চরাঞ্চলে জনপ্রিয় হয়ে উঠছে বাদাম চাষ। অল্প বিনিয়োগে লাভ বেশি হওয়ায় বাদাম চাষে ঝুঁকছেন এ উপজেলার কৃষকেরা। 

সরেজমিনে দেখা যায়, বিস্তীর্ণ পদ্মার চরজুড়ে সবুজ পাতায় দোল খাচ্ছে বাদামের গাছ। সূর্যের তাপ উপেক্ষা করে বাদাম ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা।

কৃষি বিভাগ বলছে, গত বছরের তুলনায় সদরপুর উপজেলায় এ বছর ১৩০ হেক্টর বেশি জমিতে বাদামের চাষ হয়েছে।  

কৃষকেরা বলছেন, চরাঞ্চলে চাষ হওয়া অন্যান্য ফসলের তুলনায় বাদাম চাষে লাভ বেশি ও বাজারে ভালো চাহিদা থাকায় দিন দিন জনপ্রিয়তা বাড়ছে বাদাম চাষে। আবহাওয়া অনুকূলে থাকলে চলতি মৌসুমে বাদামের বাম্পার ফলনের আশা করা হচ্ছে। তবে সারাদেশে চলমান প্রচণ্ড তাপপ্রবাহ ও খরায় ফলন কিছুটা ব্যাহত হতে পারে বলে আশঙ্কা রয়েছে।

আরও পড়ুন <> বিএনপির বহিষ্কৃত ৬ নেতা উপজেলা চেয়ারম্যান হলেন

চর নাসিরপুর ইউনিয়নের কৃষক কাঁড়াল কান্দী গ্রামের জাহাঙ্গীর খালাসী বলেন, বাদাম চাষ করতে খরচ কম লাভ বেশি। তাই চর অঞ্চলের কৃষকেরা বাদামের চাষ বেশি করছেন। এবার আমি তিন বিঘা জমিতে বাদামের আবাদ করেছি। সরকারিভাবে সাহায্য-সহযোগিতা পেলে সামনে আরও বেশি করে আবাদ করব।

কৃষি বিভাগের তথ্যমতে, সদরপুর উপজেলার দিয়ারা নারকেলবাড়িয়া, চর বিষ্ণুপুর, চর মানাইর, আকোটের চর ও ঢেউখালী এলাকায় বাদামের ব্যাপক আবাদ হয়েছে। শুধুমাত্র সদরপুর উপজেলাতে এ বছর তিন হাজার ২৮২ হেক্টর জমিতে চিনা বাদাম চাষ হয়েছে। যা গত বছরের তুলনায় ১৩০ হেক্টর বেশি।

সদরপুর উপজেলা কৃষি কর্মকর্তা নিটুল রায় বলেন, সরকারি পৃষ্ঠপোষকতায় চরাঞ্চলের কৃষকদের বাদাম চাষের উদ্বুদ্ধ করাসহ সার্বিক সহায়তা ও প্রশিক্ষণের ব্যবস্থা করা গেলে বাদাম চাষে আগ্রহ আরও বাড়বে। 

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়