Apan Desh | আপন দেশ

ঢাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে স্বস্তি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৩০, ১৮ মে ২০২৪

ঢাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে স্বস্তি

ফাইল ছবি

দেশে চলমান তাপপ্রবাহের মধ্যেই ঢাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টির দেখা মিলেছে। একইসঙ্গে বইছে শীতল হাওয়া। আকাশ গুমোট হয়ে আছে। এতে কিছুটা স্বস্তি ফিরেছে জনজীবনে। কিন্তু কিছুটা বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ ও বেসরকারি চাকরিজীবীরা। অবশ্য তাপপ্রবাহ কমায় খুশিই তারা। 

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে আজ শনিবার (১৮ মে) ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হবে জানানো হয়েছিল। আবহাওয়া অফিস শুক্রবারও (১৭ মে) জানিয়েছিল, শনিবার ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়বৃষ্টি হবে। 

এ কথার সত্যতা প্রমাণ করে শনিবার সকাল ৮টার পরপরই ঢাকার শাহবাগ, বাংলামোটর, কারওয়ান বাজার, ফার্মগেট, মগবাজার, ধানমন্ডি, পল্টন এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টির খবর পাওয়া যায়। 

সাপ্তাহিক ছুটির দিনে সরকারি অফিস-আদালত বন্ধ হলেও সকালের এ গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে খুব একটা বিপাকে পড়তে দেখা যায়নি শ্রমজীবী ও বেসরকারি চাকরিজীবীদের। যারা কাজে বের হয়েছেন তারা হালকা ভিজে গেছেন। তবে অধিকাংশ মানুষই স্বস্তি প্রকাশ করেছেন। 

এদিকে শুক্রবার রাতেই আবহাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার দিবাগত রাত আড়াইটা থেকে শনিবার দুপুর একটা পর্যন্ত সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে দুই নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আরও পড়ুন <> ফের ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট জারি

এ ছাড়া যশোর, ঢাকা ও চট্টগ্রাম অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম অথবা উত্তর পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে শুক্রবার সন্ধ্যায় দেয়া আবহাওয়া বার্তায় জানানো হয়েছে, শুক্রবার সন্ধ্যা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ, ঢাকা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির আশঙ্কা রয়েছে।

পরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ঢাকা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় ঝড় ও শিলাবৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে আবহাওয়া বার্তায় জানানো হয়েছে।

আবহাওয়া বার্তায় জানানো হয়, সিলেটে সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ১০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এ ছাড়া রাজশাহীতে তিন, নওগাঁর বদলগাছী ও পঞ্চগড়ের তেঁতুলিয়া দুই, বগুড়ায় এক মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এ সময় রংপুরেও সামান্য বৃষ্টি হয়েছে।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়