Apan Desh | আপন দেশ

ওয়েজ আর্নার্স বন্ডে বিনিয়োগসীমা প্রত্যাহারের উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:১৯, ৩০ সেপ্টেম্বর ২০২৪

ওয়েজ আর্নার্স বন্ডে বিনিয়োগসীমা প্রত্যাহারের উদ্যোগ

ছবি: সংগৃহীত

প্রবাসী বাংলাদেশিদের জন্য ওয়েজ আর্নার্স ডেভেলপমেন্ট বন্ডে বিনিয়োগসীমা প্রত্যাহারের উদ্যোগ নিয়েছে সরকার। এ উদ্যোগ নেয়ার পেছনে তিনটি গুরুত্বপূর্ণ যুক্তি রয়েছে। যুক্তিগুলো হচ্ছে, প্রবাসী পেশাজীবী ও ব্যবসায়ীদের অর্থ দেশে বিনিয়োগ করা, বিদেশি বিনিয়োগের পথ সুগম করা এবং প্রবাসী আয়ের (রেমিট্যান্স) প্রবাহ বৃদ্ধি করা।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় অভ্যন্তরীণ সম্পদ বিভাগে (আইআরডি) সচিব আবদুর রহমান খানের কাছে একটি চিঠি পাঠিয়েছে। যেখানে এ বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণের আহ্বান জানানো হয়েছে। ১৯৮১ সালে চালু হওয়া পাঁচ বছর মেয়াদি ওয়েজ আর্নার্স ডেভেলপমেন্ট বন্ড সরল সুদে মুনাফা প্রদান করে থাকে।

কোভিড-১৯ এর সময় ২০২০ সালের ৩ ডিসেম্বর আইআরডি একটি প্রজ্ঞাপনের মাধ্যমে ওয়েজ আর্নার্স ডেভেলপমেন্ট বন্ডের বিনিয়োগসীমা এক কোটি টাকার সমপরিমাণ বৈদেশিক মুদ্রায় নির্ধারণ করে। পরবর্তীতে ২০২২ সালের ৪ এপ্রিল ইউএস ডলার প্রিমিয়াম বন্ড এবং ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ডের বিনিয়োগসীমা তুলে নেয়া হয়। তবে ওয়েজ আর্নার্স ডেভেলপমেন্ট বন্ডের সীমা বহাল থাকে। বিনিয়োগসীমা না তুলে নেয়ার ফলে প্রবাসীরা পূর্বে বিনিয়োগ করা অর্থ উঠিয়ে নিতে বাধ্য হচ্ছেন।

প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে, প্রবাসীদের বিভিন্ন সংগঠন এবং দূতাবাস থেকে ওয়েজ আর্নার্স ডেভেলপমেন্ট বন্ডের বিনিয়োগসীমা তুলে নেয়ার দাবি জানানো হয়েছে। এর পাশাপাশি প্রবাসীদের বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে বন্ডের বিনিয়োগসীমা বাতিল বা শিথিল করার পরামর্শ দেয়া হয়েছে।

এ বিষয়ে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান উপদেষ্টা আসিফ নজরুল বলেন, ওয়েজ আর্নার্স বন্ড কেনায় এক কোটি টাকার সীমা বাতিল করার প্রস্তাব দেয়া হয়েছে। এতে বাংলাদেশ ব্যাংকের সহায়তা প্রয়োজন, যা আশা করছি পাওয়া যাবে। 

আসিফ নজরুল আরও বলেন, এ উদ্যোগের ফলে প্রবাসী আয় বাড়বে।

বর্তমানে বাংলাদেশ ব্যাংক, এক্সচেঞ্জ হাউস, এক্সচেঞ্জ কোম্পানি, এবং তফসিলি ব্যাংকের অনুমোদিত ডিলার শাখায় ওয়েজ আর্নার্স ডেভেলপমেন্ট বন্ড কেনা যায়। বন্ডে বিনিয়োগের মাধ্যমে প্রবাসীরা আয়করমুক্ত মুনাফা অর্জন করতে পারেন এবং বন্ডের বিপরীতে ঋণও নেয়া যায়।

আগামী সপ্তাহে অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের কাছে প্রস্তাবের সারসংক্ষেপ উপস্থাপন করা হবে।

আপন দেশ/অর্পিতা 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়