Apan Desh | আপন দেশ

১৬৩ বাংলাদেশি অভিবাসী ফেরত পাঠাল মালয়েশিয়া

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৬:২১, ২৩ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১৬:২৮, ২৩ সেপ্টেম্বর ২০২৪

১৬৩ বাংলাদেশি অভিবাসী ফেরত পাঠাল মালয়েশিয়া

ছবি: সংগৃহীত

মালয়েশিয়ার সেলাঙ্গর রাজ্য থেকে ১৬৩ বাংলাদেশিসহ অন্তত ১ হাজার ৮৯২ জন বিদেশিকে তাদের দেশে ফেরত পাঠিয়েছে। দেশটির এ অভিবাসন কর্মসূচি এ বছরের জানুয়ারি থেকে আগস্টের মধ্যে হয়। জানিয়েছে মালয়েশিয়ার অভিবাসন বিভাগ।

সোমবার (২৩ সেপ্টেম্বর) সেলাঙ্গর অভিবাসন বিভাগের পরিচালক খায়রুল আমিনুস কামরুদ্দিন এক বিবৃতিতে এ তথ্য জানান।

অভিবাসন বিভাগের এ পরিচালক বলেন, অভিবাসী প্রত্যাবাসিদের বেশিরভাগই ইন্দোনেশিয়ার নাগরিক। এছাড়াও থাইল্যান্ড, ফিলিপাইন, ভিয়েতনাম, মায়ানমার, সিঙ্গাপুর এবং ইয়েমেন সহ এশিয়ার বেশ কয়েকটি দেশের নাগরিক ছিলেন।

এ কর্মসূচির আওতায় যারা দেশে ফিরেছেন তাদের অনেকেই দেশটিতে কর্মহীন বা প্রয়োজনীয় কাগজপত্র নেই। অনেকেই কলিং ভিসায় এসে প্রতারণার শিকার হয়ে ফিরে গেছেন। এছাড়া ফ্রি ভিসার নামে কলিং ভিসায় মালয়েশিয়ায় কর্মী নিয়ে এনেছেন অনেক স্বনামধন্য প্রতিষ্ঠান।

মালয়েশিয়ার অভিবাসন বিভাগ জানিয়েছে, অবৈধ অভিবাসী প্রত্যাবাসন কর্মসূচির অংশ হিসেবে অবৈধ অভিবাসীদের চলতি বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে তাদের নিজ দেশে ফিরতে হবে। এ তারিখের মধ্যে যারা বাড়ি ফিরবে না তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এমনকি দেশের নিরাপত্তা রক্ষায় কারো সঙ্গে আপস করবে না বলে জানায় মালয়েশিয়ার অভিবাসন বিভাগ।

অভিবাসী প্রত্যাবাসন কর্মসূচির ঘোষণা অনুসারে, বিদেশিদের দেশে ফেরার জন্য অভিবাসন কর্তৃপক্ষের সাথে সরাসরি অ্যাপয়েন্টমেন্ট করতে হবে। অবশ্যই সিঙ্গেল ফ্লাইটের টিকিট এবং পাসপোর্ট সঙ্গে নিতে হবে। যার পাসপোর্ট নেই তাকে অবশ্যই উপযুক্ত হাই কমিশন থেকে পাসপোর্ট নিতে হবে।

আবেদনকারীরা অভিবাসন বিভাগকে ৫০০ রিঙ্গিত জরিমানা প্রদান করতে হবে। এরপর একটি বিশেষ পাস ইস্যু করার পর পরবর্তী ১৪ দিনের মধ্যে অভিবাসী প্রত্যাবাসীরা দেশে ফিরতে পারবে।

আপন দেশ/অর্পিতা 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়