Apan Desh | আপন দেশ

‘অভিবাসী প্রত্যাবাসন’ কর্মসূচিতে ৭৯ হাজার নিবন্ধন

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১২:০২, ২৭ জুন ২০২৪

‘অভিবাসী প্রত্যাবাসন’ কর্মসূচিতে ৭৯ হাজার নিবন্ধন

ছবি: সংগৃহীত

মালয়েশিয়ায় ‘অভিবাসী প্রত্যাবাসন’ কর্মসূচিতে নিবন্ধন করেছেন ৭৯ হাজারের বেশি প্রবাসী। এ কর্মসূচির মাধ্যমে বিদেশিদের নিজ দেশে ফেরত পাঠানো হবে। এর আওতায় ইতোমধ্যে আড়াই হাজারের বেশি বাংলাদেশি দেশে ফিরেছেন। এদিকে মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের অভিযানে গত কয়েক মাসে ২০ হাজারের বেশি অবৈধ অভিবাসী আটক হয়েছেন।

দেশটিতে বসবাসরত অবৈধ অভিবাসীদের নিজ দেশে ফিরতে ‘অভিবাসী প্রত্যাবাসন কর্মসূচি’ চালু করে দেশটির সরকার। তবে এ কর্মসূচি প্রক্রিয়াধীন থাকলেও দেশটির ইমিগ্রেশন পুলিশ অভিযান অব্যাহত। এতে আটক হচ্ছেন অনেকে। 
 
এসব অভিযানে বৈধ কাগজপত্র না থাকার অভিযোগে গত জানুয়ারি থেকে এ পর্যন্ত ২০ হাজার ২০৭ জনকে আটক করা হয়েছে। অবৈধ অভিবাসীদের কাজে নেয়ার জন্য সাড়ে ৪শ’র বেশি নিয়োগকর্তাকেও নেয়া হয়েছে আইনের আওতায়। 

অভিবাসী প্রত্যাবাসন কর্মসূচির আওতায় এখন পর্যন্ত বাংলাদেশসহ ৭৯ হাজার ২৩১ জন বিদেশি নাম নিবন্ধন করেছেন। এরমধ্যে নিজ দেশে ফিরেছেন প্রায় ৬৮ হাজার ৯০০ জন। যাদের মধ্যে বাংলাদেশি আছেন আড়াই হাজারের বেশি। দেশে ফেরা প্রবাসীদের তালিকায় প্রথম অবস্থানে রয়েছে ইন্দোনেশিয়া। এরপর আছে বাংলাদেশ, ভারত ও পাকিস্তান। 
 
এ কর্মসূচির আওতায় যারা দেশে ফিরছেন তাদের বেশিরভাগই বেকার। কিংবা প্রয়োজনীয় কাগজপত্র ছাড়া মালয়েশিয়ায় অবস্থান করছিলেন। আবার সম্প্রতি ওয়ার্ক পারমিট ভিসায় এসে কাজ না পেয়ে প্রতারণার শিকার হয়েও অনেকে ফিরে যাচ্ছেন দেশে। 

এদিকে দেশটির ইমিগ্রেশন বিভাগ জানিয়েছে, নির্ধারিত সময়ের মধ্যে অবৈধ বিদেশিরা দেশে না ফিরলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। গত ১ মার্চ থেকে শুরু হওয়া এ কর্মসূচি চলবে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়