Apan Desh | আপন দেশ

মালয়েশিয়ায় শ্রমিকদের জন্য বৈরী হাওয়া, আটক হচ্ছে, সাজা পাচ্ছে

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ২২:৫৭, ১৪ জুন ২০২৪

মালয়েশিয়ায় শ্রমিকদের জন্য বৈরী হাওয়া, আটক হচ্ছে, সাজা পাচ্ছে

ছবি: সংগৃহীত

বিশ্বের বিভিন্ন দেশের কর্মক্ষেত্র মালয়েশিয়া। অবৈধ শ্রমিক-দালালসহ বিভিন্ন ইস্যুতে দেশটি ‘নো মার্সি’অবস্থান নিয়েছে। প্রতিদিনই চালাচ্ছে অভিযান। তাতে করে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের শ্রমিকরা আটক হচ্ছেন। আবার সাজাভোগের পর দেশে পেরত পাঠানো হচ্ছে অনেককে।

এদিকে দেশীয় দালাল চক্রের প্রতারণার শিকার হচ্ছেন বিদেশ গমনেচ্ছুরা। সব মিলিয়ে মালয়েশিয়ায় কর্মক্ষেত্র সংকোচিত হয়ে আসছে।   

দেশটির জোহর রাজ্যের অভিবাসন বিভাগ জানিয়েছে, বিভিন্ন সময় আটক হওয়া বাংলাদেশিসহ ৭৫ বন্দিকে ফেরত পাঠিয়েছে মালয়েশিয়া। সাজা শেষ হওয়ার পর তাদের দেশে পাঠানো হয়েছে। এর মধ্যে ২৩ জন নারী রয়েছেন। এর মধ্যে কতজন বাংলাদেশি রয়েছেন তা প্রকাশ করা হয়নি।

রাজ্যের অভিবাসন বিভাগ ১৪ জুন এক বিবৃতিতে জানায়, পেকান নেনাস অভিবাসন বিভাগের বন্দিশিবির থেকে বৃহস্পতিবার (১৩ জুন) সরাসরি কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিভিন্ন দেশের বন্দিদের তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে। বাংলাদেশ, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, ভারত, পাকিস্তান, চীন ও ইরানের শ্রমিক রয়েছে ওই তালিকায়।

মালয়েশিয়ার অভিবাসন আইন ১৯৫৯/৬৩ এবং অভিবাসন প্রবিধান ১৯৬৩-এর পাশাপাশি অন্যান্য এনফোর্সমেন্ট এজেন্সি আইনের অধীনে বিভিন্ন অপরাধের জন্য তাদের সাজা শেষে ৫২ জন পুরুষ এবং ২৩ জন মহিলা বন্দি যারা তাদের নিজ নিজ জাতীয় দূতাবাস থেকে নাগরিকত্ব যাচাই পাশ পাওয়ার পর আকাশ ও স্থলপথে নিজ খরচে তাদের দেশে ফেরত পাঠানো হয়।

সেই সঙ্গে তারা যেন আবার মালয়েশিয়ায় প্রবেশে করতে না পারে সেজন্য তাদের করা হয় ‘কালো তালিকাভুক্ত’।

এদিকে শুক্রবার (১৪ জুন) পাহাং রাজ্যের ইমিগ্রেশন বিভাগের এক বিবৃতিতে জানিয়েছে, মালয়েশিয়ার কোয়ান্তানে ১৮ বাংলাদেশিসহ বিভিন্ন দেশের ৪৩ অবৈধ অভিবাসীকে আটক করেছে ইমিগ্রেশন পুলিশ। বৃহস্পতিবার পাহাং রাজ্যের কোয়ান্তান শহরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। 

রাজ্যের ইমিগ্রেশন বিভাগ বলছে, স্থানীয় জনসাধারণ ও গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ১৩ জন কর্মকর্তার অংশগ্রহণে বৃহস্পতিবার রাতের অভিযানে ১০৯ অভিবাসীর কাগজপত্র পরীক্ষা শেষে অভিবাসন আইনের শর্ত লঙ্ঘন করায় ৪৩ জনকে আটক করা হয়। আটকদের মধ্যে ১৮ বাংলাদেশি, ৪ ইন্দোনেশিয়ান, মিয়ানমারের ১৮, ভারতের ১ এবং পাকিস্তানের ২ নাগরিক। আটক ব্যক্তিদের বয়স ২১ থেকে ৫১ বছরের মধ্যে। অটকদের রাজ্যের কেমায়ান ইমিগ্রেশন ডিপোতে ১৪ দিনের রিমান্ডে নেয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

অভিবাসন বিভাগ, অবৈধ অভিবাসীদের অবস্থান সম্পর্কিত তথ্য দিয়ে সহায়তা করতে নেগেরি পাহাংয়ের জনসাধারণকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে। এছাড়া যদি কোনো ব্যক্তি বা নিয়োগকর্তা অবৈধ অভিবাসীদের নিয়োগ করে- সুরক্ষা দিয়ে তাদের বিরুদ্ধে আপস ছাড়াই কঠোর আইনি ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে রাজ্যের অভিবাসন বিভাগ।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়