Apan Desh | আপন দেশ

কিরগিজস্তান উত্তাল, আতঙ্কে বাংলাদেশি শিক্ষার্থীরা

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ২২:৩৮, ১৮ মে ২০২৪

কিরগিজস্তান উত্তাল, আতঙ্কে বাংলাদেশি শিক্ষার্থীরা

ছবি : সংগৃহীত

কিরগিজস্তানে মিসরের কয়েকজন মেডিক্যাল শিক্ষার্থীর সঙ্গে স্থানীয় কয়েকজন ব্যক্তির সংঘর্ষের জেরে বিদেশিদের ওপর হামলা শুরু হয়েছে। এতে কিরগিজস্তানের রাজধানী বিশকেকে বাংলাদেশি শিক্ষার্থীরাও হামলার শিকার হয়েছেন বলে জানা গেছে। সেখানে নিরাপত্তাহীনতা আর অনিশ্চিয়তায় দিন কাটছে বাংলাদেশের অন্তত ৮০০ মেডিক্যাল শিক্ষার্থীর।

এ ছাড়া দেশটিতে থাকা ভারত, পাকিস্তানসহ বিদেশি শিক্ষার্থীরাও আতঙ্কে রয়েছেন। ইতোমধ্যে ভারতীয় দূতাবাস তাদের নাগরিকদের ঘরের ভেতরে থাকার পরামর্শ দিয়েছে। পাকিস্তানও তাদের নাগরিকদের একই পরামর্শ দিয়েছে। দেশটিতে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত হাসান জাইঘাম কিরগিজ উপ-পররাষ্ট্রমন্ত্রী ইমানগাজিভ আলমাজের সঙ্গে দেখা করেছেন। তিনি পাকিস্তানি নাগরিকদের নিরাপত্তার বিষয়টি তুলে ধরেছেন।

মধ্য এশিয়ার দেশটিতে বাংলাদেশের কোনো দূতাবাস নেই। তবে উজবেকিস্তানে থাকা বাংলাদেশের দূতাবাস কিরগিজস্তানের দায়িত্ব পালন করে থাকে। দেশটিতে থাকা বাংলাদেশি শিক্ষার্থীদের সঙ্গে দূতাবাস সার্বক্ষণিক যোগাযোগ রাখছে। এ ছাড়া দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গেও সার্বক্ষণিক যোগাযোগ রয়েছে।

স্থানীয় মিডিয়ার খবরে বলা হয়েছে, কিরগিজস্তানের একটি হোস্টেলে গত ১৩ মে বিদেশি শিক্ষার্থী ও স্থানীয়দের মধ্যে সংঘর্ষ হয়। মিসর থেকে আসা মেডিক্যাল শিক্ষার্থীদের সঙ্গে কিরগিজ শিক্ষার্থীদের মারামারির ভিডিও ভাইরাল হওয়ার পরেই পরিস্থিতি উত্তাল হয়।

এ নিয়ে পরবর্তীতে দেশটির বহু সংখ্যক বিক্ষোভকারী জড়ো হন। এর মধ্যে অনেকে রাস্তা দখল করে এবং ভবনে ভাঙচুর চালিয়েছেন। দেশটির নিরাপত্তা বাহিনী ইতোমধ্যে বেশ কয়েকজনকে গ্রেফতার করেছে। সেইসঙ্গে মোতায়েন করা হয়েছে নিরাপত্তা বাহিনী।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, বিক্ষোভকারী বিভিন্ন দরজার ভেঙে ফেলছেন এবং বিদেশি শিক্ষার্থীদের পেটাচ্ছেন।

ফার্স্ট পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, ১৭-১৮ মে রাতে বিশকেক উত্তাল ছিল। বিক্ষোভকারীরা বিদেশি শিক্ষার্থী ও অভিবাসীদের লক্ষ্য করে হামলা চালিয়েছেন। এ ঘটনায় অন্তত ২৮ জন আহত হয়েছেন, যার মধ্যে তিনজন বিদেশি শিক্ষার্থী আছেন।

আরও পড়ুন <> খেলাপি ঋণ কমাতে নীতি সংস্কারের তাগিদ

দেশটিতে থাকা বাংলাদেশি শিক্ষার্থীও চরম আতঙ্কে আছেন বলে জানা গেছে। এদেরই একজন সায়মা কবি বলেন, আমরা পাঁচজন বাংলাদেশি শিক্ষার্থী এই মুহূর্তে একটি অ্যাপার্টমেন্টে আছি। কিছু লোক আমাদের অ্যাপার্টমেন্টের সামনে জড়ো হয়েছে। প্লিজ আমাদের সাহায্য করুন। 

বাংলাদেশি শিক্ষার্থীরা বলছেন, সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাপ ব্যবহার করে বিদেশি শিক্ষার্থীদের অবস্থান শনাক্ত করা হচ্ছে। এসব হামলার ঘটনায় বাংলাদেশি শ্রমিকসহ শিক্ষার্থীরাও আহত হয়েছেন। কতজন বাংলাদেশি আহত হয়েছেন, এ সংখ্যা কেউ দিতে পারেননি।

আর কিরগিজস্তানে মূলত কতজন বাংলাদেশি রয়েছেন, তার কোনো পরিসংখ্যান নেই বাংলাদেশ দূতাবাসের কাছে। দূতাবাসের ধারণা, ৬০০ থেকে ৮০০ শিক্ষার্থী আর হাজারখানেকের মতো শ্রমিক কিরগিজস্তানে রয়েছেন।

কিরগিজস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ মনিরুল ইসলাম বলেন, কিরগিজস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। এ ছাড়া কোনো বাংলাদেশির আহত বা নিহত হওয়ার তথ্য এখনো নেই। তিনি বলেন, আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। বাংলাদেশি শিক্ষার্থীদের বাসা থেকে বের না হতে বলা হয়েছে। তবে আবারো সহিংসতা হয় কিনা, সে আতঙ্ক আছে।

রাষ্ট্রদূত বলেন, শিক্ষার্থীদের সঙ্গে ফোনে যোগাযোগ রাখা হচ্ছে। শিক্ষার্থীরাও সরাসরি ফোন করছেন। সার্বক্ষণিকভাবে দূতাবাসের সঙ্গে যোগাযোগের জন্য একটি নম্বর চালু রয়েছে।

বিদেশি শিক্ষার্থীদের পড়াশুনার জন্য পছন্দের অন্যতম একটি দেশ হচ্ছে কিরগিজস্তান। বিশেষ করে মেডিক্যালের জন্য বিদেশি শিক্ষার্থীদের পছন্দের দেশ এটি।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়